ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৪ ৯:৩৩:০২ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৪ ১:০৩:৫৭ পিএম
কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা
Voice Control HD Smart LED

ক্রীড়া ডেস্ক : কোপা আমেরিকায় দ্বিতীয় সর্বোচ্চ চৌদ্দবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এবার টুর্নামেন্টের শুরুতেই হেরে যায়। কোনো ম্যাচে জয় না পাওয়া দলটি গতকাল হারলেই বাদ; এমন সমীকরণ নিয়ে কাতারের বিপক্ষে খেলতে নেমেছিল তারা।

তবে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে কোপার কোয়ার্টার ফাইনালে উঠেছে মেসি-দিবালা-আগুয়েরোরা।

বাঁচা মরার লড়াইয়ে গতকাল রাতে দারুণ ফুটবল উপহার দিয়েই জয় ছিনিয়ে নিয়েছে আর্জেন্টিনা। পোর্তো আলেগ্রেতে রোববার বাংলাদেশ সময় রাত ১টায় ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করা দলটি দ্বিতীয় রাউন্ডে প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল।

এমনিতেই যে কোনো বড় টুর্নামেন্টে ২৬ বছর ধরে শিরোপা জিতেনি আর্জেন্টিনা। ১৯৮৩ সালের পর এবার প্রথমবারের মতো কোপার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার শঙ্কা জেগেছিল। তবে এ লজ্জা থেকে দলকে রক্ষা করেছেন সার্জিও আগুয়েরো ও লাউতারো মার্টিনেজরা।

জয়ের জন্য মরিয়া আর্জেন্টিনা ম্যাচের চতুর্থ মিনিটে গোল করার দারুণ সুযোগ পায়। ডি-বক্সে কাতারের এক ডিফেন্ডার বল ঠেকাতে গেলে ফাঁকায় বল পেয়ে যান লাউতারো মার্টিনেজ। কিন্তু তার ভলি লক্ষ্যে থাকেনি। তবে কয়েক মুহূর্ত পরই কাতারের ডিফেন্ডার বাসাম হিশামের ভুলে এগিয়ে যায় আর্জেন্টিনা। ডি-বক্সের ডান প্রান্ত থেকে বাঁ প্রান্তে সতীর্থকে পাস দিতে গেলে সে বল ধরে ফেলেন মার্টিনেজ। আর গোলরক্ষককে একা পেয়ে লক্ষ্যভেদ করতে ভুল করেননি ইন্টার মিলানের এ স্ট্রাইকার।

এরপর ২১ মিনিটে মেসির পাস থেকে গোলরক্ষককে একা পেয়েও বাইরে মারেন আগুয়েরো। ৩৯ মিনিটে গোলবারে আবারো ফাঁকায় বল পেয়ে যান আগুয়েরো। দুর্বল শটে জটলা থেকে বল পেয়েছিলেন মার্টিনেজ। কিন্তু জোরালো শট নিতে না পারলে তা ফিরিয়ে দেন কাতারের ডিফেন্ডাররা। ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে সমতায় ফিরতে পারতো কাতার। ফ্রিকিক থেকে নেওয়া বাসাম আল রায়ির দারুণ শট বারপোস্টে লেগে বেরিয়ে গেলে হতাশ হতে হয় এশিয়ার দলটিকে।

বিরতির পর ম্যাচের ৬০তম মিনিটে মেসির পাস থেকে ভালো সুযোগ পেয়েছিলেন আগুয়েরো। তবে শট নিতে দেরি করে ফেলায় সে শট ফিরিয়ে দেন এক ডিফেন্ডার। ৬১ মিনিটে দুই দফা কাতারকে রক্ষা করে করেন কাতার গোলরক্ষক সাদ আল সিব। আগুয়েরোর শট গোল লাইন থেকে ঠেকিয়ে দেন তিনি।

ম্যাচের ৭৩ মিনিটে জাতীয় দলের হয়ে গোল কারার দারুণ এক সুযোগ নষ্ট করেন মেসি। তাগলিয়াফিকোর কাছ থেকে ছোট ডি-বক্সে বল পেয়ে উড়িয়ে মারেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এ তারকা। তবে ৮২তম মিনিটে কাতার গোলরক্ষককে ফাঁকি দিতে সক্ষম হন আগুয়েরো। সতীর্থের পাস থেকে এক ডিফেন্ডারকে কাটিয়ে ডান প্রান্ত থেকে কোণাকুনি শটে লক্ষ্যভেদ করেন ম্যানসিটির এ তারকা। ম্যাচের বাকি সময়ে আর গোল না হওয়ায় ২-০ গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে আলবিসেলেস্তারা।

একই গ্রুপে অপর ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে প্যারাগুয়েকে হারালে সরাসরি গ্রুপ রানার্সআপ হয়ে শেষ আটে পা রাখে আর্জেন্টিনা।


রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৯/শামীম

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge