ঢাকা, মঙ্গলবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্যাটিং বিপর্যয়ে চাপে বাংলাদেশ

আব্দুল্লাহ এম রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৭ ৯:০৪:০০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৮ ৮:৩৫:৩১ এএম

আব্দুল্লাহ এম রুবেল : ব্যাটিং বিপর্যয়ে খুলনায় আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে চাপে রয়েছে স্বাগতিক বাংলাদেশ ‘এ’ দল।

প্রথম ইনিংসে বাংলাদেশের ২৫৩ রানের জবাবে ৪ রানের লিড নিয়েছে সফরকারী ‘এ’ দল। পরে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং ব্যার্থতায় চাপে পড়েছে ইমরুল কায়েসের দল।

রোববার তৃতীয় দিনের খেলা শেষে তারা ৯ উইকেট হারিয়ে ১৭০ রান সংগ্রহ করেছে। সব মিলিয়ে আফগানদের প্রথম ইনিংস থেকে ১৭৪ রানে এগিয়ে রয়েছে স্বাগতিকরা। মূলত আফগান তরুণ লেগ স্পিনার কায়েস আহমেদের ঘুর্ণিতেই কাবু হয়ে যায় বাংলাদেশ ‘এ’ দল। তিনি একাই নেন ৬ উইকেট।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দ্বিতীয় দিনে ৫ উইকেট হারিয়ে ১৩৫ রান সংগ্রহ করেছিল আফগানিস্তান ‘এ’ দল। রোববার ব্যাট করতে নেমে বাকি ৫ উইকেট হারিয়ে আরও ১২২ রান সংগ্রহ করে ২৫৭ রানে অল আউট হয় সফরকারীরা। তাতে ৪ রানের লিড পায় তারা। আফগানদের এই ইনিংসে কোন অর্ধশত রান না থাকলেও সম্মিলিত প্রয়াসে লিড পায় তারা।

দলের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করে অপরাজিত থাকেন নবম ব্যাটসম্যান হিসেবে খেলতে নামা কায়েস আহমেদ। ৫৩ বলে ৩টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান আসে আফসার জাজাইয়ের ব্যাট থেকে। ১১৫ বলের তার লম্বা ইনিংসটি ছিল ৪টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি দিয়ে সাজানো। অন্য ব্যাটসম্যানদের মধ্যে ওসমান গনি ৩৯, ইব্রাহিম জর্ডান ৩৭, শরফুদ্দিন আশরাফ করেন ৩১ রান।

 

স্বাগতিক বোলারদের মধ্যে সবথেকে উজ্জ্বল ছিলেন কামরুল ইসলাম রাব্বী ও সানজামুল ইসলাম। দুজনে ৩টি করে উইকেট নেন। একটি উইকেট নেন সালাহ উদ্দিন শাকিল।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শুরুটা ভালো হয়নি বাংলাদেশ ‘এ’ দলের। দলীয় ৩ রানেই আউট হয়ে ফিরে যান নাইম শেখ। এরপর একপ্রান্ত আগলে রেখে কিছুক্ষণ চেষ্টা করেছেন অধিনায়ক ইমরুল কায়েস। অন্যপ্রান্তে তখন নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। মূলত বাংলাদেশের ইনিংস ধ্বসিয়ে দেন তরুণ আফগান লেগ স্পিনার কায়েস আহমেদ। প্রথম ইনিংসে অর্ধশত পাওয়া আফিফ হোসেন মিডল অর্ডারে কিছুক্ষণ ব্যাটিংয়ে দৃঢ়তা দেখান। কিন্তু তিনিও ৪১ রান করে ওই কায়েস আহমেদের বলেই ফিরে যান।

শেষ পর্যন্ত দিনের খেলা শেষে স্বাগতিক দল ৯ উইকেট হারিয়ে ১৭০ রান করে। অন্য ব্যাটসম্যানদের মধ্যে এনামুল হক বিজয় ২৩, সানজামুল ২১ রান করেন।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশ ‘এ’ দল এনামুল হক বিজয়ের সেঞ্চুরি ও আফিফ হোসেন অর্ধশত রানে ভর করে ২৫৩ রান করে স্বাগতিকরা।


রাইজিংবিডি/খুলনা/৭ জুলাই ২০১৯/রুবেল/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন