ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নিউজিল্যান্ডের সম্মান চান না স্টোকস

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ২৩ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউজিল্যান্ডের সম্মান চান না স্টোকস

ক্রীড়া ডেস্ক : বেন স্টোকসের দাপুটে পারফরম্যান্স আর নির্মম বাউন্ডারি নিয়মে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে হেরেছিল নিউজিল্যান্ড। তারপরও বছরের সেরা নাগরিক হিসেবে পুরস্কার প্রাপকদের তালিকায় বেন স্টোকস এর নাম রেখেছিল নিউজিল্যান্ড।

কিন্তু সেই সম্মান সসম্মানে প্রত্যাখান করলেন নিউজিল্যান্ডে জন্ম নেওয়া ইংল্যান্ড অলরাউন্ডার স্টোকস। সাফ জানিয়েছেন,এ পুরস্কারের যোগ্য তিনি নন। নিজের চেয়ে কেন উইলিয়ামসনকে বেশি যোগ্য মনে হয় তার।

নিউজিল্যান্ড জাত হলেও স্টোকস খেলেন ইংল্যান্ডের হয়ে। তার পরও তাঁকে 'নিউজিল্যান্ডার অব দ্য ইয়ার' পুরস্কারের জন্য মনোনীত করায় কিউইদের খেলোয়াড়ি মনোভাবের প্রশংসা করেছিল আন্তর্জাতিক মহল।

স্টোকস নিজে চান না, শেষ পর্যন্ত তাঁকে এই সম্মান দেওয়া হোক। রীতিমতো বিবৃতি দিয়ে বিশ্বকাপ ফাইনালের ম্যান অব দ্য ম্যাচ বলেছেন, এ ব্যাপারে তাঁর ভোট ফাইনালে প্রতিদ্বন্দ্বী দলের অধিনায়ক কেন উইলিয়ামসনের পক্ষে। লিখেছেন, ‘এই শিরোপা কেন উইলিয়ামসনের প্রাপ্য।’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জন্ম বেন স্টোকসের। তাঁর বাবা রাগবি খেলতেন নিউজিল্যান্ডে। মাত্র ১২ বছর বয়সে পরিবারের সঙ্গে ইংল্যান্ডে চলে যান স্টোকস। পরবর্তীতে তিনি ইংল্যান্ডে থেকে গেলেও, তাঁর বাবা-মা আবার ফিরে যান ক্রাইস্টচার্চে। ছেলে ইংল্যান্ডের হয়ে খেললেও, ফাইনালে কিন্তু নিউজিল্যান্ডের হয়েই গলা ফাটিয়েছেন বাবা জেরার্ড স্টোকস।

নিউজিল্যান্ডার অব দ্য ইয়ারে মনোনয়ন পাওয়া নিয়ে টুইটারে বেন স্টোকস লিখেছেন, ‘এই অনন্য সম্মানের মনোনয়ন পেয়ে আমি অভিভূত। আমি আমার নিউজিল্যান্ডকে নিয়ে গর্বিত। মাওরি ঐতিহ্য নিয়েও আমি গর্ববোধ করি। কিন্তু আমি মাত্র বারো বছর বয়স থেকেই ইংল্যান্ডে পাকাপাকি ভাবে থাকতে শুরু করে দিয়েছিলাম। তাই আমার মতে বর্ষসেরা নিউজিল্যান্ড নাগরিকের শিরোপা কেন উইলিয়ামসনের প্রাপ্য।’


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়