ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অলিম্পিকে ক্রিকেট, লস অ্যাঞ্জেলেসে শুরুর পরিকল্পনা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩২, ১৩ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অলিম্পিকে ক্রিকেট, লস অ্যাঞ্জেলেসে শুরুর পরিকল্পনা

ক্রীড়া ডেস্ক: চলতি বছরের শুরুতে বাংলাদেশ সফরে এসে আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহার জানিয়েছিলেন, অলিম্পিকে ক্রিকেট ইভেন্ট শুরুর চেষ্টা চালাচ্ছে আইসিসি। তবে নির্দিষ্ট কোনো পরিকল্পনার কথা জানাতে পারেননি সেদিন।

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং জানিয়েছেন, ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করার চেষ্টা চালাচ্ছে আইসিসি। দুই পক্ষ এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কিছুদিনের মধ্যেই। মূলত আইসিসির কাছ থেকে পরিকল্পনা চেয়েছে আন্তর্জাতিক অলিম্পিক অ্যাসোসিয়েশন। তাদের পরিকল্পনা পাওয়ার পর অলিম্পিকের আয়োজকরা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

ক্রিকেটকে অলিম্পিকে অংশ করতে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছে আইসিসি। কিন্তু ব্যাট-বলে মিলছিল না কিছুতেই। ক্রিকেটের ইভেন্টগুলো হয় দীর্ঘ। পাশাপাশি যে অবকাঠামো প্রয়োজন তা নেই অনেক দেশেই। তবে ২০২৮ অলিম্পিকে লস অ্যাঞ্জেলেস আয়োজক হওয়ায় আইসিসির আশা সহজেই ক্রিকেট ইভেন্ট আয়োজন করতে পারবে আয়োজকরা। এ নিয়ে গ্যাটিং বলেছেন,‘অলিম্পিক দুই সপ্তাহের মতো ইভেন্ট। এক মাস ধরে চলবে না। ক্রিকেটাকে এখানেই রাখা যেতেই পারে। একবার আয়োজন করলে আয়োজকরাও ধারণা পাবে ক্রিকেট আয়োজন করা সহজ।’

লর্ডসে দু’দিনের এমসিসির ক্রিকেট কমিটির বৈঠক শেষ হল সোমবার। বৈঠকে অলিম্পিকে ক্রিকেট ইভেন্ট নিয়ে দীর্ঘ আলোচনা করা হয়। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি এমসিসিও। গ্যাটিং জানালেন, পরবর্তী ১৮ মাসে অলিম্পিকে ক্রিকেট ইভেন্টের ভাগ্য নির্ধারণ হবে।

‘২০২৮ অলিম্পিকে ক্রিকেট দেখা গেলে অবশ্যই সেটা ক্রিকেটের জন্য দারুণ ব্যাপার। একবার অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হয়ে গেলে এই দু’সপ্তাহ পরিকল্পনা করার সুযোগ পাওয়া যাবে। আগামী ১৮ মাস কী ভাবে সব কিছু এগোয় সেটাই দেখার।’ – বলেছেন গ্যাটিং।

 

তথ্যসূত্র: ক্রিকইনফো, আনন্দবাজার




রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৯/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়