ঢাকা, শুক্রবার, ৬ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রেকর্ড জুটিতে গল টেস্টে জয় শ্রীলঙ্কার

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৮ ২:০২:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৮ ২:০২:৩৮ পিএম

ক্রীড়া ডেস্ক : চতুর্থ দিন শেষেই গল টেস্টে জয়ের সুবাস পেয়েছিল শ্রীলঙ্কা। টার্নিং উইকেটে চতুর্থ ইনিংসে দুইশর অধিক লক্ষ্য যে কোনো দলের জন্যই কঠিন। তবে সেই কঠিন কাজটাই সহজ করেছেন লঙ্কান দুই উদ্বোধনী ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে ও দিমুথ করুনারত্নে। তাদের রেকর্ড উদ্বোধনী জুটিতে নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজে লিড নিয়েছে শ্রীলঙ্কা।

প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে গতকাল শ্রীলঙ্কার সংগ্রহ ছিল বিনা উইকেটে ১৩৩। জয়ের জন্য আজ শেষ দিন আরও ১৩৫ রান দরকার ছিল স্বাগতিকদের। হাতে পুরো ১০ উইকেট নিয়ে আজ সে কাজটি সহজ করে ফেলেছে শ্রীলঙ্কা। ২৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তারা জয় পেয়েছে ৬ উইকেটে।

এর আগে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ২৪৯ রানের জবাবে ২৬৭ রান করেছিল শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে কিউইরা ২৮৫ রান করলে জয়ের জন্য ২৬৮ রানের লক্ষ্য পায় স্বাগতিকরা।

লক্ষ্য তাড়ায় খেলতে নেমে গতকাল চতুর্থ দিনেই উদ্বোধনী জুটির রেকর্ড গড়েছেন করুনারত্নে ও থিরিমান্নে। ১২৮ রানে অপরাজিত থেকে গতকাল মাঠ ছেড়েছিলেন তারা। টেস্টে চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার সেরা উদ্বোধনী জুটির আগের রেকর্ডেও ছিলেন করুনারত্নে। ২০১৪ সালে দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে কুসল সিলভার সঙ্গে ১২৪ রানের জুটি গড়েছিলেন। গতকালের ১২৮ থেকে আজ ১৬১ রানের পর তাদের উদ্বোধনী জুটি ভেঙেছে।

দলকে জয় এনে দেওয়ার পথে আজ সেঞ্চুরির দেখা পেয়েছেন করুনারত্নে। ৭১ রানে অপরাজিত থেকে আজ ব্যাট করতে নামেন তিনি। টিম সাউদির বলে বিজে ওয়াটলিংয়ের হাতে ধরা পড়ার আগে ২৪৩ বলে ১২২ রান করেন লঙ্কান ওপেনার। তার এ ইনিংসটি ৬টি চার ও ১ ছক্কায় সাজানো ছিল। তার সঙ্গে ৫৭ রান নিয়ে ব্যাট করতে নামা আরেক ওপেনার থিরিমান্নে অবশ্য বেশিদূর যেতে পারেননি। ১৬৩ বলে ৬৪ রান করে সামাভিলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেছেন।

উদ্বোধনী ব্যাটসম্যানদের তৈরি করা মসৃণ পথে দলকে জয়ের বন্দরে নিয়ে যাওয়ার বাকি কাজটা সারেন ম্যাথুস ও কুশাল পেরেরারা। ২৩ রান করেন কুশাল পেরেরা। আর ধনঞ্জয়া ডি সিলভার (১৪*) সঙ্গে অপরাজিত থেকে দলকে জেতান অ্যাঞ্জেলো ম্যাথুস (২৮*)।

বল হাতে নিউজিল্যান্ডের হয়ে টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, সামারভিল ও অ্যাজাজ প্যাটেল একটি করে উইকেট নেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৯/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন