ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্টোকসের বীরত্বে ইংল্যান্ডের অবিশ্বাস্য জয়

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ২৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্টোকসের বীরত্বে ইংল্যান্ডের অবিশ্বাস্য জয়

ক্রীড়া ডেস্ক : অবিশ্বাস্য, অকল্পনীয় এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। হেডেংলি টেস্টে অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া ৩৫৯ রানের টার্গেট তাড়া করে ১ উইকেটে জয় পেয়েছে ইংল্যান্ড।  যা তাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড।  বিবিসি এই জয়টিকে ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা জয় বলে উল্লেখ করেছে।

অপরাজিত ১৩৫ রানের বীরোচিত ইনিংস খেলে এমন অবিশ্বাস্য জয় আর অসম্ভবকে সম্ভব করেছেন ক্ষ্যাপাটে বেন স্টোকস। ২১৯ বল মোকাবেলা করে ১১টি চার ও ৮ ছক্কায় অপরাজিত ১৩৫ রানের ইনিংস খেলেছেন তিনি। একে একে সঙ্গীরা বিদায় নিলেও তিনি ছিলেন অবিচল। ওয়ান ম্যান আর্মি হয়ে ইংল্যান্ডকে নোঙর করিয়েছেন জয়ের বন্দরে।

দশম উইকেট জুটিতে স্টোকস ও লিচ ৭৬ রান তুলেছেন। তার মধ্যে লিচের ব্যাট থেকে এসেছে মাত্র ১ রান। আর ৭৬ বলে স্টোকস করেছেন ৭৪ রান। এক জীবনে বেন স্টোকসের আর কী চাওয়া থাকতে পারে! বিশ্বকাপ জেতানোর পর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে অবিশ্বাস্য এক ম্যাচ জেতালেন। তিনি এখন অবসর নিতে পারেন। ইতিমধ্যে অমরত্বের খাতায় নাম লিখিয়ে ফেলেছেন।

ভাগ্য যে সাহসীদের পক্ষে থাকে সেটার জ্বলন্ত প্রমাণ স্টোকস। চতুর্থ দিনের শুরুতেই জস হাজলেউডের করা একটি বলের আঘাতে স্টোকসের হেলমেট দ্বিখণ্ডিত হয়ে যায়। এরপর ১১৬ রানের মাথায় মার্কাস হ্যারিস তার ক্যাচ ছাড়েন। আর ১৩১ রানের মাথায় জোরালা এলবিডব্লিউর আবেদনেও বেঁচে যান তিনি। কারণ, অস্ট্রেলিয়ার কোনো রিভিউ ছিল না। শেষ পর্যন্ত দলকে জিতিয়ে বীরের বেশে মাঠ ছাড়েন তিনি।

অথচ এই ইংল্যান্ড প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে অলআউট হয়েছিল। জবাবে প্রথম ইনিংসে ১৭৯ রান করা অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২৪৬ রান করে। তাতে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৫৯ রানের। হাতে অগাথ সময়। তখনো টেস্টের তিনদিন বাকি।

৩ উইকেট হারিয়ে ১৫৬ রান তুলে তৃতীয় দিন শেষ করা ইংল্যান্ড আজ চতুর্থ দিনে আবার ব্যাট করতে নামে। আগের দিন ৭৫ রান নিয়ে অপরাজিত থাকা অধিনায়ক জো রুট ও বেন স্টোকসে ভালো কিছু করার স্বপ্ন দেখছিল ইংলিশ সমর্থকরা। কিন্তু প্রথম ইনিংসে ৬৭ রানে অলআউট হওয়া ইংল্যান্ড ৩৫৯ রান তাড়া করে জিততে পারবে সেটা হয়তো স্বপ্নেও ভাবেনি তারা।

দিনের শুরুতে রুট ৭৭ রান করে ফিরে গেলে তাদের সেই শঙ্কা আরো জোরালো হয়। এরপর একে একে বিদায় নিয়েছেন জনি বেয়ারস্টো (৩৬), জস বাটলার (১), ক্রিস ওকস (১), জোফরা আর্চার (১৫) ও স্টুয়ার্ড  ব্রড। কিন্তু একপ্রান্ত আগলে ঠাণ্ডা মাথায় খেলে গেছেন স্টোকস। প্রথমে ১৫২ বলে ফিফটি তুলে নেন। এরপর ১৯৯ বলে করেন সেঞ্চুরি। আর ২১৫ বলে ১৩৫ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

অবধারিতভাবে ম্যাচসেরার পুরস্কারও জিতেন তিনি।

বল হাতে অস্ট্রেলিয়ার জস হাজলেউড ৪ উইকেট নিয়েছেন। ২টি উইকেট নিয়েছেন নাথান লায়ন।

ইংল্যান্ডের এই মহাকাব্যিক জয়ের ফলে ৫ ম্যাচ টেস্ট সিরিজে ১-১ এ সমতা ফিরেছে।



রাইজিংবিডি/ঢাকা/২৫ আগস্ট ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়