ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাসাকাদজার বিদায়ী ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৬, ২০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাসাকাদজার বিদায়ী ম্যাচ

বাংলাদেশ ও আফগানিস্তান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে আগেই। প্রথম পর্বের শেষ দুই ম্যাচ তাই ‘ডেড রাবার’। যার প্রথমটিতে আজ মুখোমুখি হচ্ছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে। তবে ম্যাচটা জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার জন্য বিশেষ উপলক্ষ। এই ম্যাচ দিয়েই যে দীর্ঘ দেড় যুগের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন ৩৬ বছর বয়সি ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের ক্রিকেটে এখন টালমাটাল অবস্থা। সেটা মাঠের বাইরে কিংবা মাঠের পারফরম্যান্সে। তারা ত্রিদেশীয় সিরিজ খেলতেই এসেছে আইসিসির নিষেধাজ্ঞা মাথায় নিয়ে। নিষেধাজ্ঞার কারণে জিম্বাবুয়ে আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। বাংলাদেশে আসার আগে মাসাকাদজার অবসর ঘোষণা করার এটাও একটা কারণ।

অধিনায়কের শেষ সিরিজে ভালো কিছু করতে চেয়েছিল সতীর্থরা। কিন্তু এখন পর্যন্ত তেমন কিছু হয়নি। তিন ম্যাচ খেলে জিম্বাবুয়ে হেরেছে তিনটিই- বাংলাদেশের কাছে দুবার, আফগানিস্তানের বিপক্ষে একবার। আজ আবার তাদের সামনে আফগানরা। এই সিরিজে যারা একরকম অপ্রতিরোধ্য। বেন্ডন টেলর, ক্রেইগ আরভিনরা মাসাকাদজার বিদায়ী ম্যাচটা জয়ে রাঙাতে চাইলেও কাজটা তাই ভীষণ কঠিন।

জিম্বাবুয়ের হয়ে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ডটা নিজের কাছে রেখেই বিদায় নিচ্ছেন মাসাকাদজা। জিম্বাবুয়ের খেলা ৬৯ টি-টোয়েন্টির মধ্যে তিনি মিস করেছেন মাত্র চারটি। এই ফরম্যাটে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনিই।

বাংলাদেশকে তিনি বলে থাকেন নিজের দ্বিতীয় বাড়ি। আন্তর্জাতিক সিরিজ কিংবা ঘরোয়া ক্রিকেটে খেলতে বহুবার এসেছেন বাংলাদেশে। সেই বাংলাদেশেই শেষবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে নামার অপেক্ষায় মাসাকাদজা। বিদায়ী ম্যাচে বিসিবি তাকে ক্রেস্ট উপহার দেবে। সতীর্থরা জয় উপহার দিতে পারে কি না, সেটাই এখন দেখার।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়।

 

ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়