ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জেলখানার কয়েদির মতো অবস্থা সাইফউদ্দিনের!

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেলখানার কয়েদির মতো অবস্থা সাইফউদ্দিনের!

মোহাম্মদ সাইফউদ্দিন

পিঠের চোট মোহাম্মদ সাইফউদ্দিনের জন্য নতুন কিছু নয়। এই চোট তাকে ভুগিয়েছে গত বিশ্বকাপেও। ম্যাচ খেলেছেন ইনজেকশন নিয়ে। কিছুদিন আগে শেষ হওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও খেলেছেন। তবে এখনো বড় দৈর্ঘ্যের ম্যাচ খেলার মতো ফিট নন। তাই তো সতীর্থরা যখন ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে খেলছেন, সাইফউদ্দিন তখন মাঠের বাইরে আছেন দর্শক হয়ে। মাঠের বাইরে থাকাটা ভীষণ কষ্ট দেয় এই পেসারকে।

সাইফউদ্দিন বুধবার মিরপুরে এসেছিলেন বিসিবির চিকিৎসকের সঙ্গে কথা বলতে। তাকে কথা বলতে হলো সংবাদমাধ্যমের সামনেও। সেগুলো পাঠকদের জন্য দেওয়া হলো:

চোটের অবস্থা?

সাইফউদ্দিন: আপাতত রেস্টে আছি। একই সঙ্গে বেড রেস্টে আছি বলা যায়। ফিজিও জুলিও ক্যালেফাতের সঙ্গে কথা বলেই এই রেস্টটা নেওয়া। গতকাল এপোলোতে স্ক্যান করিয়েছি। এরপর বোঝা যাবে কী করতে হবে সামনে।

ফিরতে পারবেন কি না?

সাইফউদ্দিন: আসলে বলা কঠিন। অপেক্ষা করছি স্ক্যান রিপোর্টের জন্য। টিম ম্যানেজমেন্ট আমাকে নিয়ে বসবে হয়তো। এরপর বলতে পারব আমার কী প্ল্যান। এর আগে তো বলতে পারছি না।

ইংল্যান্ডে রিপোর্ট পাঠানোর পর অগ্রগতি

সাইফউদ্দিন: আজ স্যারের সাথে কথা বললাম। ওনারা জানালো আমার বিষয় নিয়ে কথাবার্তা বলেছে সেখানে। আমার কয়েকটা রিপোর্ট ওনারা ইতোমধ্যে পাঠিয়েছেন, কাল মনে হয় আরেকটা পাঠাবে। এটার পর আসলে বুঝতে পারব আমার যাওয়ার প্রক্রিয়া বা আমার চিকিৎসার প্রক্রিয়া কতদূর এগোচ্ছে। এই মুহূর্তে এখনো ওইরকম কোনো সিদ্ধান্ত নেয়নি। অপেক্ষায় আছি আরকি।

সার্জারি কিংবা বোলিং অ্যাকশন পরিবর্তন করতে হলে?

সাইফউদ্দিন: ক্যারিয়ার বাঁচানোর জন্য যেকোনো কিছু করতে হবে। যদি মাশরাফি ভাইয়ের কথা বলেন অনেকগুলো সার্জারি নিয়ে খেলেছেন। মাত্র শুরু, এখনই করলে হয়তো আমার জন্য কিছুটা কঠিন হবে। কিন্তু সবকিছু করতে রাজি আছি। ক্রিকেট আমার রুটি-রোজগার, এটা আমার পেশা। এটার জন্য আমি সবকিছু করতে রাজি আছি।

অ্যাকশন পরিবর্তন করতে হলে আগের ছন্দ ধরে রাখা যায় না

সাইফউদ্দিন: আমি হয়তো খেলছি না। কিন্তু আমার চিন্তা ভাবনা সবকিছু বোলিংকে ঘিরে। কীভাবে বোলিংটা করব। আমি যখন পুরোনো কোনো ম্যাচ দেখি তখন আমি কল্পনা করি আমি থাকলে কী করতাম। আমি ম্যাচ খেলছি না, কিন্তু আমার মন, ফোকাস সব কিছু বোলিংকে ঘিরে। বসে থাকলেও বল একটা হাতে নিয়ে চেষ্টা করি নতুন কিছু করার। কারণ এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলতে হলে নতুন কিছুর বিকল্প নেই। তবে অ্যাকশন চেঞ্জ নিয়ে আমার কোচ এখনো কিছু বলেননি। ইনজুরি হলে যে চেঞ্জ করতে হবে, এটা তো বলা ঠিক না।

মানসিকভাবে প্রস্তুত কিনা অ্যাকশন পরিবর্তনের জন্য?

সাইফউদ্দিন: এটা বলা কঠিন আমার জন্য। অবশ্য এটা আমার জীবনের বড় টার্নিং পয়েন্ট হবে। হুট করে কিছু বলব না। আমার যেটা মনে হবে ভালো, সেটাই করব।

জাতীয় লিগে খেলছেন না, মিস করছেন?

সাইফউদ্দিন: মন তো চায় কাল থেকেই মাঠে নামি। কিছুটা জেলখানার কয়েদিদের মতো। দেখছি, কিন্তু খেলতে পারছি না। এটা আমাদের ক্রিকেটারদের জন্য বিরক্তিকর। দুই-এক সপ্তাহ হলে ঠিক আছে, কিন্তু এক মাসের মতো হয়ে যাচ্ছে। এমন সময় সব ক্রিকেটারের জন্যই খারাপ লাগা কাজ করে। এটা জীবনের অংশ, খেলতে গেলে ইনজুরির হবে। একটা লম্বা সময় মাঠের বাইরে থাকতে হবে। এটাই মানিয়ে নিয়ে চলছি। ইনশাল্লাহ চেষ্টা করব যত তাড়াতাড়ি সুস্থ হয়ে মাঠে ফিরতে পারি। সম্পূর্ণ সুস্থ হয়ে মাঠে নামাই আমার মূল লক্ষ্য।

সে জন্য যদি ভারত সিরিজ মিস হয়?

সাইফউদ্দিন: এটা আসলে বলা কঠিন। টিম ম্যানেজমেন্ট যেটা ভালো মনে করবে ওইটাই করব।

আগেও ইনজেকশন নিয়ে খেলেছেন?

সাইফউদ্দিন: এটা সিদ্ধান্ত দেবে ম্যানেজমেন্ট বা নির্বাচক। আমাদের মেডিক্যাল টিম যারা আছে তারা। ওনারা যেটা ভালো মনে করবে আমার ভবিষ্যতের কথা চিন্তা করে ওইটাই করব।

ভারত সফর বাংলাদেশের জন্য কত কঠিন হবে?

সাইফউদ্দিন: আসলে আমরা সবাই জানি ক্রিকেটে সবকিছু সম্ভব। বাংলাদেশের আরেক দুশ্চিন্তার  নাম বাংলাদেশ! আপনি যদি বয়সভিত্তিক, অনূর্ধ্ব-১৯, নারী দল, এমনকি গতকাল ফুটবল ম্যাচেও ভালোভাবে মোকাবেলা করছে বাংলাদেশ। খুব একটা সহজ হবে না আমরা সবাই জানি। কিন্তু খুব একটা বেশি কঠিন হবে তাও না। এর আগেও আমরা অনেক খেলেছি ভারতের বিপক্ষে, বিশ্বকাপ বলেন, এশিয়া কাপ বলেন। হয়তো আমরা হেরেছি বেশিরভাগ ম্যাচ। কিন্তু অনেক কাছে যেতে পেরেছি। আমরা যদি আগের ঘাটতিগুলো থেকে শিক্ষা নিতে পারি তাহলে আমাদেরও জয় সম্ভব। আমাদের দলের ওই সামর্থ্য আছে। এশিয়া কাপ, কিংবা বিশ্বকাপ বলেন বেশির ভাগ ম্যাচই কাছে গিয়ে হেরেছি। এমন তো না যে আমরা খুব বিশাল ব্যবধানে হেরেছি। আশা করি ভালো কিছু হবে।


ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়