ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১০ গ্র্যান্ড মাস্টারের অংশগ্রহণে শুরু হল প্রিমিয়ার লিগ দাবা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০ গ্র্যান্ড মাস্টারের অংশগ্রহণে শুরু হল প্রিমিয়ার লিগ দাবা

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে আজ শনিবার থেকে শুরু হয়েছে ‘ওয়ালটন রেফ্রিজারেটর প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০১৯।’ ১২টি দল নিয়ে ১১ দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত।

আজ শনিবার দুপুরে জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দাবা লিগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি কে এম শহিদউল্যা। বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও দাবা লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই প্রথম রাউন্ডে খেলা শুরু হয়। প্রথম রাউন্ডে বাংলাদেশ পুলিশ ৩.৫-০.৫ গেম পয়েন্টে একসেস চেস ক্লাবকে পরাজিত করে। সাইফ স্পোর্টিং ক্লাব ৩-১ গেম পয়েন্টে তিতাস ক্লাবের বিরুদ্ধে এবং উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে বাংলাদেশ বিমানকে এবং বাংলাদেশ নৌবাহিনী ৪-০ গেম পয়েন্টে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবকে পরাজিত করে।

এবারের এই প্রতিযোগিতায় আজারবাইজান, বাংলাদেশ, বেলেরুশ, জর্জিয়া, ভারত, নেপাল রাশিয়া ও তাজিকিস্তান হতে ১০ জন গ্র্যান্ড মাস্টার, ৭ জন আন্তর্জাতিক মাস্টার, ২ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ৭১ জন খেলোয়াড় অংশ নিয়েছেন। এবারই প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে সর্বোচ্চ সংখ্যক দেশী বিদেশি গ্র্যান্ড মাস্টার ও আন্তর্জাতিক মাস্টার অংশ নিচ্ছেন।

তার মধ্যে গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাবের পক্ষে দেশের ৪ গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, মোল্লা আব্দুল্লঅহ আল রাকিব ও এনামুল হোসেন রাজীব, আজারবাইজানের এলতাজ সাফারলি ও বেলেরুশের কোভালেভ ভøাদিশ্লাভ  অংশ নিচ্ছেন। বাংলাদেশ পুলিশের পক্ষে গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও জর্জিয়ার দুই গ্র্যান্ড মাস্টার যোবাভা বাদুর ও মিখাইল মেচডলিশব্যালি। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের পক্ষে রাশিয়ার গ্র্যান্ড মাস্টার লুগভস্কি ম্যাক্সিম ও তাজিকিস্তানের আন্তর্জাতিক মাস্টার খুশেনখোজায়েভ মুহাম্মদ খেলবেন। শেখ রাসেল চেস ক্লাবের পক্ষে ভারতের আন্তর্জাতিক মাস্টার রাকেশ কুলকার্নি, তিতাস ক্লাবের পক্ষে ভারতের দুই আন্তর্জাতিক মাস্টার অক্ষত কামপারিয়া ও রাকেশ কুমার জেনা অংশ নিয়েছেন। বাংলাদেশ নৌবাহিনীর পক্ষে দেশের দুই আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও আবু সুফিয়ান শাকিল অংশ নিচ্ছে।

এবারের ওয়ালটন রেফ্রিজারেটর প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে ১২টি দল অংশগ্রহণ করছে। দলগুলো হলো-গতবারের চ্যাম্পিয়ন সাইফ স্পোর্টিং ক্লাব, গতবারের রানার্স-আপ বাংলাদেশ নৌবাহিনী দাবা দল, গোল্ডেন স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, বাংলাদেশ পুলিশ (ইসফট এরিনা ক্লাবের পরিবর্তে), সোনারগাঁও চেস ক্লাব, তিতাস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, একসেস চেস ক্লাব, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি (প্রথম বিভাগ থেকে) ও উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (প্রথম বিভাগ হতে)।

প্রতিটি দলে সর্বোচ্চ ৪ জন নিয়মিত ও ২জন অতিরিক্ত খেলোয়াড় থাকছে। দাবা লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় স্থান প্রাপ্ত দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। এছাড়া প্রত্যেক বোর্ডের খেলোয়াড়দের পারফরমেন্স রেটিংয়ের উপর ভিত্তি করে বোর্ড পুরস্কার দেওয়া হবে।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পেপার রাইজিংবিডি.কম।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়