ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এক ইনিংসে ১১০৭ রান!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৪, ২৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক ইনিংসে ১১০৭ রান!

ভিক্টোরিয়া অবশেষে যখন অলআউট হলো, নিউ সাউথ ওয়েলসের বোলাররা যেন হাঁপ ছেড়ে বাঁচলেন!

ভিক্টোরিয়ার ইনিংস যে কিছুতেই থামছিল না। অবশেষে যখন থামল, তাদের রান কত জানেন? ১১০৭!

ঘটনাটা ১৯২৬ সালের। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার ঘরোয়া প্রথম শ্রেণির প্রতিযোগিতা শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস। তখন ছিল ‘টাইমলেস’ ম্যাচের যুগ। আর প্রতি ওভার ছিল আট বলের।

প্রথম ইনিংসে নিউ সাউথ ওয়েলসকে ২২১ রানে অলআউট করে ব্যাটিংয়ে নেমেছিল ভিক্টোরিয়া। প্রতিপক্ষ বোলারদের চোখের জল নাকের জল এক করে ভিক্টোরিয়ার ব্যাটসম্যানরা ১৯০.৭ ওভারে তোলে ১১০৭ রান। তাদের ইনিংসটা থেমেছিল আজকের এই দিনে (২৮ ডিসেম্বর)।

 

 

ভিক্টোরিয়ার প্রথম চার ব্যাটসম্যানই করেন ন্যূনতম একশ রান। সর্বোচ্চ ৩৫২ রান আসে ওপেনার বিল পন্সফোর্ডের ব্যাট থেকে। মাত্র ৫ রানের জন্য ট্রিপল সেঞ্চুরি পাননি চারে নামা জ্যাক রাইডার, আউট হন ২৯৫ রানে। অধিনায়ক বিল উডফুল ১৩৩ ও স্টোর্ক হেন্ড্রি করেন ঠিক ১০০ রান।

নিউ সাউথ ওয়েলসের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন লেগ স্পিনার আর্থার মাইলি। তবে তিনি ৬৪ ওভারে খরচ করেন ৩৬২ রান। ছিল না কোনো মেডেন।

সেদিন ভিক্টোরিয়ার করা ১১০৭ রানই প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। মজার ব্যাপার, আগের রেকর্ডও ছিল ভিক্টোরিয়ার এবং সেটাও মেলবোর্নেই। চার বছর আগে তাসমানিয়ার বিপক্ষে তারা করেছিল ১০৫৯ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে হাজার রানের ঘটনা এখনো পর্যন্ত এই দুটিই।

এরপরই আছে শ্রীলঙ্কার ৯৫২ রানের ইনিংস। যা টেস্ট ক্রিকেটে এক ইনিংসে দলীয় সর্বোচ্চ রান। ১৯৯৭ সালে কলম্বোয় ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার ওই ইনিংসে ৩৪০ রান করেছিলেন সনাৎ জয়াসুরিয়া। রোশান মহানামা করেছিলেন ২২৫। এই দুজন দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেছিলেন ৫৭৬ রান।



ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়