ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

লায়নের ১০ উইকেটে হোয়াইটওয়াশ নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪১, ৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লায়নের ১০ উইকেটে হোয়াইটওয়াশ নিউজিল্যান্ড

সিরিজের প্রথম দুই টেস্টে গল্পটা ছিল একই- অস্ট্রেলিয়ার রানের পাহাড়, জবাবে নিউজিল্যান্ডের ব্যাটিং ব্যর্থতা। শেষ টেস্টেও এর ব্যতিক্রম হলো না। আরেকবার ব্যাটিং ব্যর্থতার উপাখ্যান রচনা করল নিউজিল্যান্ড। সিডনি টেস্ট চার দিনেই হেরে তিন ম্যাচের সিরিজে হোয়াটওয়াশের লজ্জা পেয়েছে কিউইরা।

সোমবার সিরিজের শেষ টেস্ট অস্ট্রেলিয়া জিতেছে ২৭৯ রানে। ৪১৬ রানের লক্ষ্য তাড়ায় নিউজিল্যান্ড গুটিয়ে যায় ১৩৬ রানেই। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও পাঁচটি, ম্যাচে ১০ উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে ফিফটির জন্য ম্যাচ সেরা হয়েছেন মার্নাস লাবুশেন। সিরিজ সেরার পুরস্কারও পেয়েছেন তিনিই।

ডেভিড ওয়ার্নারের কথাও বলতেই হবে। ২৩ রান নিয়ে দিন শুরু করে বাঁহাতি ওপেনার পেয়েছেন দারুণ এক সেঞ্চুরি। তার অপরাজিত ১১১ ও লাবুশেনের ৫৯ রানের সুবাদে ২ উইকেটে ২১৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ১৯৮ রানের লিড পাওয়ায় নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪১৬।  

বড় লক্ষ্য তাড়ায় নিউজিল্যান্ড চা বিরতির আগে ১৫ ওভারের মধ্যেই হারায় ৪ উইকেট।  প্রথম পাঁচ ওভারে ফেরেন দুই ওপেনার টম ল্যাথাম ও টম ব্লান্ডেল; দুজনই মিচেল স্টার্কের শিকার। টেকেননি জিত রাভাল, গ্লেন ফিলিপস আর রস টেলরও। টেলর অবশ্য ২২ রান করার পথে স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে নিউজিল্যান্ডের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন।

টেলরের বিদায়ের সময় ৩৮ রানে ৫ উইকেট হারিয়ে একশর আগেই অলআউট হওয়ার শঙ্কায় নিউজিল্যান্ড। তবে ষষ্ঠ উইকেটে কলিন ডি গ্র্যান্ডহোম ও বিজে ওয়াটলিংয়ের ৬৯ রানের জুটিতে সে লজ্জা এড়াতে পারে সফরকারীরা।

জুটি ভাঙার পর আর বেশিক্ষণ টেকেনি কিউইদের ইনিংস। ইনিংস স্থায়ী হয়েছিল ৪৭.৫ ওভার। বোলিংয়ে আঙুল ভাঙায় ব্যাটিংয়ে নামতে পারেননি ম্যাট হেনরি। সর্বোচ্চ ৫২ রান আসে ডি গ্র্যান্ডহোমের ব্যাট থেকে।

অফ স্পিনার লায়ন ৫০ রানে নেন ৫ উইকেট। ২৫ রানে ৩ উইকেট নেন পেসার স্টার্ক। ম্যাচে লায়নের শিকার ১১৮ রানে ১০ উইকেট।


ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়