ঢাকা, মঙ্গলবার, ৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

গতকাল দলে ডাক পেয়ে আজ অবসরের কথা জানালেন হাফিজ

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৭ ৭:৩১:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৭ ৮:০৭:৫৫ পিএম

গতকাল বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে ডাক পেয়েছেন পাকিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। আর আজ শুক্রবার তিনি অবসর ঘোষণা দিয়েছেন। জানিয়েছেন ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সব ধরনের ক্রিকেট থেকে অবসরে যাবেন।

তিন ফরম্যাটেই পাকিস্তান দলের গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় ৩৮ বছর বয়সী হাফিজ। টপ অর্ডারে ব্যাট করার পাশাপাশি বল হাতেও রাখেন অবদান। ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে তার অভিষেক হয়। গেল ১৭ বছর ধরে তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলে  যাচ্ছেন। যদিও তার বোলিং অ্যাকশন একাধিকবার প্রশ্নের সম্মুখীন হয়েছে। যা তার বোলিংয়ে ছন্দপতন ঘটিয়েছে। ২০১৫ সালে এক বছরের জন্য নিষিদ্ধও হয়েছিলেন বোলিংয়ে।

প্রফেসর খ্যাত হাফিজ তার অবসরের বিষয়ে বলেছেন, ‘পাকিস্তানের হয়ে খেলাটা সব সময় আমার জন্য অগ্রাধিকার। আমি পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চাই। এরপর আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিব। আমি ১৭ বছর ধরে পাকিস্তানের হয়ে খেলছি। আমি সব সময়ই আমার সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। কখনো কখনো আমি বোলিং করতে পারিনি।’

হাফিজ অবশ্য ২০১৮ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে তিনি অবশ্য ভালো করেছেন। পাকিস্তানের হয়ে ২১৮টি ওয়ানডে খেলে রান করেছেন ৬ হাজার ৬১৪টি। উইকেট নিয়েছেন ১৩৯টি। সবশেষ তিনি ওয়ানডে বিশ্বকাপে খেলেছিলেন। এরপর থেকে আর দলে ডাক পাননি। পাকিস্তানের হয়ে ৮৯টি টি-টোয়েন্টি খেলে রান করেছেন ১৯০৮টি। উইকেট নিয়েছেন ৫৪টি। পাকিস্তানকে তিনি ২৯টিতে টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন ১৭টি। হেরেছেন ১১টিতে। একটি হয়েছিল টাই।

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ২৪ জানুয়ারি থেকে। আর চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।


ঢাকা/আমিনুল