ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ম্যাথুসের ডাবলে শ্রীলঙ্কার বড় লিড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ম্যাথুসের ডাবলে শ্রীলঙ্কার বড় লিড

তৃতীয় দিনেই সেঞ্চুরির সুবাস পাচ্ছিলেন। দিন শেষে অপরাজিত ছিলেন ৯২ রানে। অ্যাঞ্জেলো ম্যাথুস পরদিন সেটিকে শুধু সেঞ্চুরিতে রূপান্তর করলেন না, নিয়ে গেলেন ডাবলে! পাশাপাশি ধনঞ্জয়া ডি সিলভা ও নিরোশান ডিকভেলার ফিফটিতে হারারে টেস্টে প্রথম ইনিংসে বড় লিড পেয়েছে শ্রীলঙ্কা।

বুধবার টেস্টের চতুর্থ দিন শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংস ঘোষণা করেছে ৯ উইকেটে ৫১৫ রানে। লিড পেয়েছে ১৫৭ রানের। জবাবে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের শুরুটা মন্দ হয়নি। ১৭ ওভারে বিনা উইকেটে ৩০ রান তুলে দিন শেষ করেছে স্বাগতিকরা। এখনো তারা পিছিয়ে আছে ১২৭ রানে। প্রিন্স মাসভাউরি ১৫ ও ব্রায়ান মাদজিদগানামা ১৪ রানে অপরাজিত আছেন। 

হারারে স্পোর্টস ক্লাব মাঠে ৪ উইকেটে ২৯৫ রান নিয়ে দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। ম্যাথুস সেঞ্চুরি থেকে আর ধনঞ্জয়া ফিফটি থেকে ৮ রান দূরে ছিলেন। ৮৪ বলে ফিফটি স্পর্শ করেন ধনঞ্জয়া, ম্যাথুস তিন অঙ্কের দেখা পান ২৭২ বলে।

সকালের সেশনে শ্রীলঙ্কা হারায় শুধু ধনঞ্জয়ার উইকেট। তাকে ফিরিয়ে ৯৮ রানের পঞ্চম উইকেট জুটি ভাঙেন জিম্বাবুইয়ান পেসার ভিক্টর নিয়াউচি। ১১২ বলে ৭ চারে ধনঞ্জয়া করেন ৬৩ রান।

ষষ্ঠ উইকেটে ডিকভেলার সঙ্গে ১৩৬ রানের আরেকটি বড় জুটি গড়েন ম্যাথুস। ফিফটি করে ডিকভেলাও থামেন ঠিক ৬৩ রানে। সুরঙ্গা লাকমলকে নিয়ে দলের স্কোর পাঁচশ পার করেন ম্যাথুস।

পরপর দুই বলে লাকমল (২৭) ও লাসিথ এম্বুলদেনিয়াকে ফিরিয়ে কিছুটা উত্তেজনা তৈরি করেছিলেন সিকান্দার রাজা। কোনোমতে হ্যাটট্রিক বলটা ঠেকিয়ে দেন কাসুন রাজিথা।

ডাবল সেঞ্চুরি থেকে তখনো ৪ রান দূরে ম্যাথুস। রাজার পরের ওভারে ৯৬ থেকে চার হাঁকিয়েই অবশ্য ক্যারিয়ারের প্রথম ডাবল পূর্ণ করেন সাবেক লঙ্কান অধিনায়ক। ডাবলে পৌঁছাতে খেলেন ৪৬৮ বল!

পরের ওভারে রাজিথার বিদায়ের পরই ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ৪৬৮ বলে ১৬ চার ও ৩ ছক্কায় ২০০ রানের ম্যারাথন ইনিংসটি সাজান ম্যাথুস। তিনি উইকেটে ছিলেন ঠিক ৬০০ মিনিট! তার আগের সেরা টেস্ট ইনিংস ছিল ১৬০, ২০১৪ সালে হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে।

জিম্বাবুয়ের হয়ে ৩টি করে উইকেট নেন নিয়াউচি ও রাজা। শন উলিয়ামস দুটি ও ডোনাল্ড টিরিপানো নেন একটি উইকেট।


ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়