ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গোলাপি বলে বিসিএল ফাইনালের প্রস্তাব

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোলাপি বলে বিসিএল ফাইনালের প্রস্তাব

সংবাদমাধ্যমের সামনে কথা বলছেন ওয়ালটন সেন্ট্রাল জোনের প্রধান সমন্বয়ক উদয় হাকিম

প্রথম শ্রেণির ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রতিযোগিতা বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম আসরের ফাইনাল হয়েছিল দিবারাত্রির।

২০১২ সালে প্রথমবারের মতো বাংলাদেশে গোলাপি বলে চার দিনের ম্যাচ আয়োজন হয়েছিল। শিরোপা জিতেছিল ওয়ালটন সেন্ট্রাল জোন। এরপর বাংলাদেশে হয়নি কোনো গোলাপি বলের ম্যাচ।

গত বছরের নভেম্বরে ভারতের মাটিতে গোলাপি বলে টেস্ট খেলে বাংলাদেশ দল। ভারতের বিপক্ষে ইডেনে গোলাপি বলে ক্রিকেটারদের অনভ্যস্ততা ফুটে ওঠে প্রকটভাবে।

সামনেও হতে পারে গোলাপি বলের টেস্ট। জাতীয় ক্রিকেট লিগে গোলাপি বলে ম্যাচ আয়োজনের সুযোগ নেই। ক্রিকেটারদের অনুশীলনের একমাত্র সুযোগ বিসিএল। তাইতো বিসিএলের অষ্টম আসরের ফাইনাল ম্যাচ গোলাপি বলে আয়োজনের প্রস্তাব দেওয়া হয়েছে। বিসিবির টুর্নামেন্ট কমিটি এ প্রস্তাবের প্রতি ইতিবাচক মনোভাব দেখিয়েছে।

চার দল নিয়ে আগামী ৩১ জানুয়ারি শুরু হচ্ছে বিসিএলের অষ্টম আসর। বৃহস্পতিবার দুই ফ্র্যাঞ্চাইজি ও বিসিবির টুর্নামেন্ট কমিটির বৈঠকে বিসিএলের দিনক্ষণ চূড়ান্ত হয়। বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও গ্রহণ করা হয়।

বিসিএলের দুইবারের চ্যাম্পিয়ন ওয়ালটন সেন্ট্রাল জোনের প্রধান সমন্বয়ক ও ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম গণমাধ্যমে বলেছেন, ‘আমরা গোলাপি বলে ফাইনাল করার প্রস্তাব দিয়েছি। মানে দিবারাত্রির ম্যাচ। বিসিবির মনোভাব ইতিবাচক। এ ব্যাপারে ক্রিকেটারদের জিজ্ঞেস করবে। যদি ক্রিকেটারদের কোনো আপত্তি না থাকে, তাহলে হয়তো বিসিএলের ফাইনাল দিবারাত্রির হতে পারে।’

ডাবল লিগের পরিবর্তে এবারের বিসিএল হবে সিঙ্গেল লিগ পদ্ধতিতে। ফাইনালের আগে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই খেলবে ফাইনাল।

ফাইনাল ম্যাচ টিভিতে সম্প্রচারের প্রস্তাবও দেওয়া হয়েছে বৈঠকে। উদয় হাকিম বলেন, ‘বিসিএল থেকে আমাদের প্রাপ্তির জায়গা বেশ কম। বাংলাদেশ ক্রিকেটের উন্নতির জন্য আমরা এই টুর্নামেন্ট খেলে থাকি। খেলাটা যদি টিভিতে লাইভ দেখাত, তাহলে এর একটা ফিডব্যাক আমরা পেতাম। সেই দাবি আমরা আজকেও তুলেছি।‘

বোর্ড পরিচালক ও বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন বলেন, ‘ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করতে পারলে বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক ভালো হবে। আমরা লক্ষ্য রাখছি কীভাবে কী করতে পারি। সবগুলো না হোক, একটা ম্যাচও যদি আমরা টিভিতে দেখাতে পারি, শুধু ফাইনালটি; সেটাও একটা বড় ব্যাপার হবে।’

 

ঢাকা/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়