ঢাকা, বুধবার, ৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

শেষ দিনের রোমাঞ্চে শ্রীলঙ্কার দারুণ জয়

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৩ ১০:০২:৫৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৩ ১০:১১:৩১ পিএম

দুই দলের প্রথম ইনিংস শেষ হতেই পেরিয়ে গিয়েছিল প্রায় চার দিন। হারারে টেস্টে ড্রই মনে হচ্ছিল সম্ভাব্য ফল। কিন্তু শেষ দিনে পাল্টে গেল সব হিসাব। জিম্বাবুয়ের প্রতিরোধ ভেঙে শ্রীলঙ্কা পেল দারুণ এক জয়।

সিরিজের প্রথম টেস্ট শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে। মাত্র ১৪ রানের লক্ষ্য সফরকারীরা পেরিয়ে যায় তিন ওভারেই।

দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৩০ রান নিয়ে বৃহস্পতিবার শেষ দিন শুরু করেছিল জিম্বাবুয়ে। তখন তারা পিছিয়ে ছিল ১২৭ রানে। আগের দিন দুই ওপেনার কাটিয়ে দিয়েছিলেন ১৭ ওভার। কিন্তু শেষ দিনের শুরুতেই স্বাগতিকরা হারায় ৩ উইকেট।

সুরঙ্গা লাকমল নিজের টানা তিন ওভারে ফিরিয়ে দেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান প্রিন্স মাসভাউরি ও ব্রায়ান মাদজিদগানামা এবং ক্রেইগ আরভিনকে।

চতুর্থ উইকেটে প্রতিরোধ গড়েছিলেন ব্রেন্ডন টেলর ও শন উইলিয়ামস। কিন্তু পরপর দুই ওভারে ফিরে যান দুজনই। টেলরকে (৩৮) ফিরিয়ে ৭৯ রানের জুটি ভাঙেন লাকমল। কাসুন রাজিথার শিকার উইলিয়ামস (৩৯)।

এরপর সিকান্দার রাজা, ডোনাল্ড টিরিপানোকে নিয়ে ত্রিশের বেশি ওভার কাটিয়ে দিয়েছিলেন রেগিস চাকাভা। কিন্তু দ্বিতীয় নতুন বলে শ্রীলঙ্কার লোয়ার অর্ডার গুঁড়িয়ে দেন লাহিরু কুমারা। শেষ চার উইকেটের তিনটিই নেন লঙ্কান পেসার।

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস থামে ১৭০ রানে। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৪২ বলে ২৬ রান করেন চাকাভা। লাকমল ২৪ রানে ৪টি ও কুমারা ৩২ রানে নেন ৩ উইকেট।

দিনের প্রায় ঘণ্টা খানেক বাকি থাকতে ১৪ রানের ছোট লক্ষ্যে জয় তুলে নিতে শ্রীলঙ্কার কোনো বেগই পেতে হয়নি। অধিনায়ক দিমুথ করুনারত্নে ১০ ও ওশাদা ফার্নান্দো ৪ রানে অপরাজিত ছিলেন। প্রথম ইনিংসে অপরাজিত ডাবল সেঞ্চুরির জন্য ম্যাচসেরা হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

আগামী সোমবার একই মাঠে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে ৩৫৮ ও ১৭০

শ্রীলঙ্কা ৫১৫/৯ ডিক্লে. ও ১৪/০


ঢাকা/পরাগ