ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রোটিয়াদের ভাগ্যে মরার ওপর খাঁড়ার ঘা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৫, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রোটিয়াদের ভাগ্যে মরার ওপর খাঁড়ার ঘা

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ৩-১ ব্যবধানে সিরিজ পরাজয়ের মাধ্যমে পুরনো অনেক লজ্জা ফিরিয়ে এনেছে দক্ষিণ আফ্রিকা। এছাড়াও প্রথম দল হিসেবে স্লো ওভার-রেটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট খুইয়েছে দলটি, পড়েছে জরিমানার খড়গ।

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে প্রথম ম্যাচ জেতার পরে টানা তিন ম্যাচে হার দেখে দক্ষিণ আফ্রিকা। সর্বশেষ ২০০৫-০৬ সালে ঘরের মাঠে হ্যাটট্রিক লজ্জার সম্মুখীন হয় দলটি। আর এ সিরিজ জিতে টেস্টে প্রোটিয়াদের উপর নিজেদের আধিপত্য বজায় রেখেছে ইংল্যান্ড। সর্বশেষ ২১ বছর আগে ইংল্যান্ডকে টেস্ট সিরিজ হারায় প্রোটিয়ারা। এরপর থেকে খেলা পাঁচ টেস্ট সিরিজে তিনটিতে জয়ের পাশাপাশি দুটিতে ড্র করে ইংল্যান্ড।

ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে পরাজিত হওয়ার মাধ্যমে হ্যাটট্রিক সিরিজে হার দেখলো দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের আগে শ্রীলঙ্কার বিপক্ষে ২-০ ও ভারতের বিপক্ষে ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারে প্রোটিয়ারা। সর্বশেষ ২০০৪-০৫ সালে হ্যাটট্রিক সিরিজে পরাজিত হয় দলটি। সেবারও তাদের বিপক্ষে জয়ী দিল ছিল শ্রীলঙ্কা (১-০), ভারত (১-০) আর ইংল্যান্ড (২-১)।

৭০ বছর পরে ঘরের মাঠে টানা দুই টেস্ট সিরিজ হার দেখলো দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে হারের পর ইংল্যান্ডও ঘরের মাঠে তাদের হারিয়ে গেলো। সর্বশেষ ১৯৪৮-৪৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে টানা দুই টেস্ট সিরিজ পরাজিত হয় প্রোটিয়ারা।

এছাড়াও শ্রীলঙ্কা-ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলা শেষ ৬ ম্যাচের ৫টিতে হার দেখে প্রোটিয়া শিবির। ৭০ বছর আগে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে টানা ৬ মাচের ৫টিতে হারে দক্ষিণ আফ্রিকা।

এছাড়াও জোহানেসবার্গে নির্ধারিত সময়ের মধ্যে ৩ ওভার কম করায় জরিমানা গুণতে হবে দলের খেলোয়াড়দের। প্রতি ওভারের জন্য ম্যাচ ফির ২০ শতাংশ করে মোট ৬০ শতাংশ কেটে নেয়া হবে। এছাড়াও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ৬ পয়েন্ট হারিয়েছে দলটি। এ নিয়ম চালু হওয়ার দক্ষিণ আফ্রিকা প্রথম এ শাস্তির শিকার হল।



ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়