ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রথম শ্রেণির ক্রিকেট ছাড়লেন অ্যাস্টল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম শ্রেণির ক্রিকেট ছাড়লেন অ্যাস্টল

টেস্ট অভিষেক ২০১২ সালে। সাত বছরে টেস্ট খেলার সুযোগ পেয়েছেন মাত্র পাঁচটি। টড অ্যাস্টলকে নিউজিল্যান্ডের জার্সিতে আর টেস্ট খেলতে দেখা যাবে না। শুধু টেস্ট কেন, প্রথম শ্রেণির ক্রিকেটকেই বিদায় জানিয়েছেন কিউই লেগ স্পিনার।

অ্যাস্টল এক বছরে কখনো দুই টেস্ট খেলতে পারেননি। ২০১২ সালের নভেম্বরে অভিষেকের পর দ্বিতীয় টেস্ট খেলতে সময় লেগে যায় চার বছর! তৃতীয় টেস্ট খেলতে আবার দেড় বছরের অপেক্ষা।

সবশেষ তাকে জাতীয় দলের জার্সিতে লাল বলে খেলতে দেখা গেছে গত মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে। ৩৩ বছর বয়সি লেগ স্পিনার পাঁচ টেস্টের আট ইনিংসে উইকেট পেয়েছেন ৭টি। ব্যাট হাতে করেছেন ৯৮ রান।

মূলত সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ বাড়াতে লাল বলের ক্রিকেট ছাড়লেন অ্যাস্টল। জানিয়েছেন, পারিবারিক ও ব্যবসায়িক জীবন সামলে লাল বলের ক্রিকেটের জন্য যে প্রস্তুতি নেওয়া প্রয়োজন, সেটা তার জন্য ছিল কঠিন।

‘টেস্ট খেলাটা সব সময়ের স্বপ্ন ছিল। ক্রিকেটের দীর্ঘ সংস্করণে আমার দেশ ও প্রদেশকে প্রতিনিধিত্ব করাটা আমার জন্য সম্মানের। লাল বলের ক্রিকেট সবকিছুর ঊর্ধ্বে। কিন্তু এটার জন্য দরকার অনেক সময় আর প্রচেষ্টা। এই সংস্করণের জন্য যে ধরনের অঙ্গীকার দরকার, সেটা ধরে রাখা ক্যারিয়ারের শেষ দিকে এসে আমার জন্য কঠিন’- বলেছেন অ্যাস্টল।

২০০৫ সালে অভিষেকের পর তিনি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ১১৯টি। ২৫.৮৬ গড়ে করেছেন ৪ হাজার ৩৪৫ রান, ৩২.১৭ গড়ে নিয়েছেন ৩৩৪ উইকেট। ক্যারিয়ার শুরু করেছিলেন নিজ প্রদেশ ক্যান্টারবুরি ওপেনার ব্যাটসম্যান হিসেবে। ক্যান্টারবুরির হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ৩০৩ উইকেটের রেকর্ড তারই।

নিজের সব অর্জনে গর্বিত অ্যাস্টল, ‘দেশ ও ক্যান্টারবুরির হয়ে যা কিছু অর্জন করেছি, তার জন্য আমি সত্যিই গর্বিত। সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলার সুযোগ পেয়েছি, এই অভিজ্ঞতা আমি সব সময় হৃদয়ে লালন করব। আমি এখন আমার সব শক্তি সাদা বলের সংস্করণে দেওয়ার জন্য রোমাঞ্চিত, পাশাপাশি আমার তরুণ পরিবার এবং নতুন ব্যবসাকে আরও সময় দেওয়ার জন্যও।’

দেশের মাটিতে ভারতের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য বিবেচনায় ছিলেন অ্যাস্টল। নিউজিল্যান্ডের নির্বাচকদের এখন মিচেল স্যান্টনার, উইল সমারভিল কিংবা এজাজ প্যাটেলের মধ্যে থেকে বিকল্প খুঁজে নিতে হবে।


ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়