ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মুশফিককে নিয়ে দুই মেরুতে মুমিনুল-ডমিঙ্গো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুশফিককে নিয়ে দুই মেরুতে মুমিনুল-ডমিঙ্গো

তামিম ইকবালের ট্রিপল সেঞ্চুরি ইনডোরে যাওয়া-আসার গেটের সিঁড়িতে বসে দেখেছিলেন মুশফিকুর রহিম। অন্য সবার মতো মাইফলক ছোঁয়ার পর দাঁড়িয়ে তামিমকে অভিনন্দন জানিয়েছিলেন।

এরপরই তার মুখটা বিমর্ষ। শুধু গতকালই নয় আজও তার মুখটা বিমর্ষ হয়ে থাকল। মনে হলো বিষন্নতা, অনিশ্চয়তা ভর করেছে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যানের ওপর। এটাই কি হওয়ার কথা ছিল? এর জন্য কি মুশফিক দায়ী? কিংবা তার পারফরম্যান্স? মোটেও নয়। দায়ী পারিপাার্শ্বিক আলোচনা।

পাকিস্তান সফরে মুশফিক যাননি বলেই যত বিপত্তি। নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকায় মুশফিক সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। সেই সময়ে মুশফিকের সিদ্ধান্তকে গুরুত্ব দিয়ে সম্মানও দেখিয়েছিল বিসিবি। অথচ পাকিস্তানে টি-টোয়েন্টি সিরিজে ব্যর্থ হওয়ার পর দেশে ফিরে মুশফিককে নিয়ে ‘সমালোচনা’ করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

গেল ২৯ জানুয়ারি নিজের বেক্সিমকো কার্যালয়ে বোর্ড প্রধান গণমাধ্যমকে বলেন, ‘পাকিস্তান সফরে মুশফিক যায়নি, ও (মুশফিক) তো আমাদের মূল প্লেয়ার, ওদের বিকল্প তো আমাদের তৈরি করতে হবে। তৈরি করার সুযোগ দিতে হবে। ওদের অবর্তমানেই আমাদের দলটা থিতু হতে পারছে না।’

পাশাপাশি বোর্ড প্রধান এও বলেন, ‘মুশফিকের জায়গায় নতুন একজন ছেলেকে নিলাম। ও কি করবে? একটা টেস্টের জন্য খেলা যায়? ও যদি ভালো করে, ও জানে যে তারপরও ও সুযোগ পাবে না আর খারাপ করলে ক্যারিয়ারই শেষ। এই দুশ্চিন্তা নিয়ে তো খেলা যায় না। অন্তত তিন ম্যাচ তো খেলতে দিতে হবে। ’

সেই থেকে গুঞ্জন চলছে, মুশফিক পাকিস্তান যেতে রাজী না হওয়ায় পাকিস্তানে দুই টেস্টের মাঝে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে আর তাকে দলে নিতে চায় না বিসিবি! তাকে দিয়েই সবাইকে বার্তা দিতে চায় বিসিবি। চাইলেই কোনো সিরিজে নিজেকে কেউ সরিয়ে রাখতে পারবে না। অথচ পাকিস্তান সফরে যেতে কাউকে জোর না করার কথা বলেছিলেন বিসিবি প্রধান।

দুদিন আগে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন গণমাধ্যমকে জানিয়েছেন, মুশফিককে প্রমাণ করে ফিরতে হবে জাতীয় দলে। ইনজুরিতে মুশফিক খেলছেন না বিসিএল। দ্বিতীয় রাউন্ডেই তার মাঠে ফেরার কথা। বিসিএলের দ্বিতীয় রাউন্ডে যদি মুশফিক পেয়ারও (জোড়া শূন্য) পান তাহলেও জাতীয় দলে অটোমেটিক চয়েজ হিসেবে ঢোকার কথা। কিন্তু নির্বাচকের সাফ কথা, ‘মুশফিককে ফিরতে হবে বিসিএলে নিজেকে প্রমাণ করে।’

বিষয়টি নিয়ে কোচ রাসেল ডমিঙ্গোও একমত। তবে সরাসরি উত্তর দেওয়ার বদলে কৌশলী হলেন দক্ষিণ আফ্রিকান, ‘আমরা শুধুমাত্র পাকিস্তান সফরের স্কোয়াড তৈরি করেছি। পরের ম্যাচ নিয়ে আমরা পরবর্তীতে পর্যালোচনা করবো। আমাদের মনে রাখতে হবে মুশফিক শেষ টেস্টে (ভারতে) রান পেয়েছিলো। সেই সঙ্গে আমাদের এটাও মনে রাখতে হবে ব্যাটিংয়ে লাইনআপ বাছাই করা, একটি টেস্টের পর আবার পরিবর্তন করা, ফের তৃতীয় টেস্টেও বদলানো বেশ কষ্টের। আমি ছেলেদের নিয়মিত সুযোগ দিতে চাই। তবে আমাদের এটাও বিবেচনা করা উচিত মুশফিক ভারতে সেরা খেলোয়াড় ছিল।’

জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিকের খেলা নিয়ে দোলাচাল থাকলেও দলের ক্রিকেটার ও রাওয়ালপিন্ডি টেস্টে অধিনায়কের দায়িত্ব পাওয়া মুমিনুল হক জানালেন, মুশফিককে নিয়েই তারা ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে নামবেন।

‘এটা তো বলার অপেক্ষা রাখে না মুশফিক ভাই খেলবেন। আপনিও জানেন, আমিও জানি, সারা বাংলাদেশ জানে। ক্রিকেট বিশ্বও জানে। আপনার দলে মুশফিক ভাইয়ের মতো একজন ব্যাটসম্যান না থাকা বিরাট ক্ষতি...সবাই তো জিনিসটা মিস করবে। একজন অধিনায়কের জন্য এবং সবার জন্য এটা বিরাট ক্ষতি। সাথে এটাও নিশ্চিত মুশফিক ভাই জিম্বাবুয়ের বিপক্ষে অবশ্যই খেলবেন। বাংলাদেশে যেহেতু খেলা অবশ্যই খেলবেন।’ – বলেছেন মুমিনুল।

বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিক। দলের প্রয়োজনে যেকোনো সময় ব্যাট হাতে দাঁড়িয়েছেন দোর্দন্ড প্রতাপ ছড়িয়েছেন। তার ব্যাটে হরহামেশাই হেসেছে বাংলাদেশ। সাকিব-তামিমের মতো মুশফিকও দলের নিউক্লিয়াস। সাম্প্রতিক সময়ে তার থেকে ভালো করছেন খুব কমজনই। অথচ তাকে নিয়ে এমন আলোচনা কি হওয়ার কথা? মুশফিকের জায়গা নিয়ে কি প্রশ্ন ওঠার কথা? সামনের দিনগুলোতে ক্রিকেটার মুশফিককে কঠিন সময় পার করতে হবে তা বলার অপেক্ষা রাখে না।


ঢাকা/ইয়াসিন/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়