ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

‘ব্যাটিং না পাওয়া’ ব্যাটসম্যানের হাত ধরে ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ব্যাটিং না পাওয়া’ ব্যাটসম্যানের হাত ধরে ফাইনালে বাংলাদেশ

ঠিকঠাক মতো কথা বলতে পারছিলেন না। মুখে কথা আটকে যাচ্ছিল। আবেগে, উত্তেজনায়।

নিজেকে সামলে যা বললেন তা শুনতে অধীর আগ্রহে অপেক্ষা করছিল ১৬ কোটি শ্রোতা। পচেফস্ট্রুমে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার নিয়ে মাহমুদুল হাসান জয় বললেন,‘আমি নিউজিল্যান্ড সিরিজে (দ্বিপাক্ষিক) একবার সেঞ্চুরি বঞ্চিত হয়েছিলাম। পণ করেছিলাম এবার করবো না। আমি খুব খুশি। সবাই আমাকে সহযোগীতা করেছে।’

চড়া হাসি মুখে শেষ করা ওই বক্তব্যে বলে দিচ্ছিল যুব বিশ্বকাপের মঞ্চে কতো বড় পাওয়া জয় পেয়েছেন। ব্যাট হাতে জয় পেয়েছেন তিন অঙ্কের ছোঁয়া। শুধু কি ব্যক্তিগত অর্জন। জয়ের এ সেঞ্চুরিতেই তো বাংলাদেশ প্রথমবারের মতো উঠল বিশ্বকাপের ফাইনালে। এ অর্জন বাংলাদেশের ক্রিকেটের। আইসিসির কোনো ইভেন্টে প্রথমবারের মতো ফাইনালে উঠল বাংলাদেশ। জয়ের বীরত্বে ফাইনালের মঞ্চে পতপত করে উড়বে লাল-সবুজের পতাকা।

সপ্তম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে যুব বিশ্বকাপে জয় পেয়েছেন সেঞ্চুরি। জয় এমন একজন ব্যাটসম্যান যিনি কি না একটা সময় ব্যাটিং-ই পেতেন না। তাও কিভাবে হয়?

চাঁদপুরের তরুণের ব্যাটসম্যান হয়ে উঠার পেছনে রয়েছে ছোট্ট এক গল্প। পাড়ার ক্রিকেটে নিয়মিত অংশগ্রহণ করলেও তাকে দেওয়া হতো না ব্যাটিং। বড় ভাইরা শুধু ফিল্ডিং করাতো। ব্যাটিং না পেয়ে প্রতিদিন হতাশ হয়ে ফিরতেন বাড়িতে। সেই থেকে পণ শুরু জয়ের। এলাকার ভাইদের দেখিয়ে দেবেন। সেই জেদ থেকেই জন্ম আজকের মাহমুদুল হাসান জয়ের। শুধু এলাকার বড় ভাইদের নয়, জয় আজ পুরো ক্রিকেট বিশ্বকে দেখিয়ে দিয়েছেন তিনি বড় ব্যাটসম্যান।

২১২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ২৩ রানে উদ্বোধনী জুটি ভাঙলে ব্যাটিংয়ে আসেন জয়। সেখান থেকে এক মুহূর্তের জন্য তাকে আটকাতে পারেনি নিউজিল্যান্ডের বোলাররা। ৭৭ বলে পেয়েছিলেন ফিফটি। পরের ৪৯ বলে জয় তুলে নেন সেঞ্চুরি। ম্যাচসেরা নির্বাচিত হওয়া জয় ১২৭ বলে ১৩ বাউন্ডারিতে সাজান নিজের ইনিংসটি।

২০১৩ সালে ক্রিকেট বলে খেলা শুরু জয়ের। দুই বছর এদিক-ওদিক থেকে প্রশিক্ষণ নেওয়ার পর ২০১৫ সালে বিকেএসপিতে যোগ দেন। সেখান থেকেই তার ভাগ্য পাল্টে যায়। এরপর সাফল্যের সিঁড়ি বেয়ে একে একে ওপরে উঠা।

বিজয়ের মঞ্চে জয় পেয়েছেন স্বস্তির সেঞ্চুরি। তার ব্যাটে রচিত হয়েছে ইতিহাস। এবার সামনে এগিয়ে যাওয়ার পালা। তরুণ এ ক্রিকেটারের ব্যাট ফাইনালে হাসলে হাসবে বাংলাদেশও। সেই প্রত্যাশায় রয়েছে ক্রিকেটপ্রেমিরা।


ঢাকা/ইয়াসিন   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়