ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লিভারপুল ও পিএসজির লড়াইয়ে শুরু ইউরোপ সেরার শেষ ষোলো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লিভারপুল ও পিএসজির লড়াইয়ে শুরু ইউরোপ সেরার শেষ ষোলো

ব্যাক টু ব্যাক শিরোপা পাওয়ার মিশনে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে আজ মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লিভারপুল। প্রতিপক্ষ স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ। আজ দিবাগত রাত ২টায় প্রথম লেগের খেলা অনুষ্ঠিত হবে মাদ্রিদের মাঠে। সরাসরি দেখাবে সনি টেন-২ তে। একই সময়ে জার্মানিতে মুখোমুখি হবে বরুশিয়া ডর্টমুন্ড ও প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ম্যাচটি সরাসরি দেখাবে সনি টেন-১ তে।

চলতি মৌসুমে সপ্তম স্বর্গে আছে জার্গেন ক্লপের লিভারপুল। হারতে যেন ভুলেই গেছে অলরেড খ্যাত দলটি। প্রিমিয়ার লিগে ১৩ ম্যাচ বাকি থাকতে শিরোপা জয়ের সুবাস পাচ্ছে তারা। ২৬ ম্যাচের ২৫টিতে জয়ের পাশাপাশি এক ড্রয়ে তুলে নিয়েছে রেকর্ড ৭৬ পয়েন্ট। এ মৌসুমে যে দুটি ম্যাচে হার দেখেছে দুটিই কারাবাও কাপে। দ্বিতীয় সারির দল মাঠে নামিয়ে। তাই অ্যাটলেটিকোর মাঠে পরিষ্কার ফেভারিট হিসেবে নামবে ক্লপের লিভারপুল।

অপরদিকে ঘরের মাঠে আন্ডারডগ হিসেবে নামবে অ্যাটলেটিকো। শেষ সাত ম্যাচের মধ্যে জয় কেবল একটি। বাকি সমান ৩ টি করে ম্যাচে হার ও ড্র দেখেছে দিয়েগো সিমিওনের দল। তাই ঘরের মাঠে পরাজয় এড়াতে নামবে কিনা দল সেটা বলা মুশকিল। তবে ‘কখনো হাল ছেড়ো না’ স্লোগান নিয়ে মাঠে স্বাগতিকদের উৎসাহ জোগাতে থাকবে ঘরের সমর্থকরা। আর এ অনুপ্রেরণাকে কাজে লাগিয়ে ড্র পেলে দলটির জন্য খারাপ ফলাফল হবে না। আর যদি জয় মেলে তবে সেটি অঘটনের পর্যায়ে পড়ে যাবে।

শেষ ষোলোর উত্তেজনাকর এ ম্যাচ নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন দুই দলের কোচ। সিমিওনে বলেন, ‘চারিদিকে আমাদের সমালোচনা হচ্ছে। এটা আমাদের ভালো করতে কাজে দিবে। নিজেদের মাঠে খেলা বলে আমরা কিছুটা এগিয়ে থাকব। তবে এ লিভারপুল ইতিহাসের অংশ হতে যাওয়া এক দল। অতীতে খেলা সব লিভারপুল থেকে এবারের দল সবচেয়ে পরিপূর্ণ। তবে মাঠে যে কোনো কিছু ঘটতে পারে।’

এদিকে লিভারপুল কোচ ক্লপ বলেন, ‘অ্যাটলেটিকো গোছানো দল। তারা ইতিবাচক ফলের জন্য খেলবে। তাদের বিপক্ষে লড়াই করা কঠিন হবে।’ দুই দল সর্বশেষ চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি হয়েছে ২০০৯-১০ মৌসুমের সেমিফাইনালে। যেখানে দ্বিতীয় লেগে অ্যানফিল্ডে ২-২ গোলের ড্র হলেও অ্যাওয়ে গোলের সুবাদে ফাইনালে জায়গা করে নেয় অ্যাটলেটিকো।

গত তিন বছর শেষ ষোলোতে এসে ইউরোপ সেরার লড়াই থেকে ছিটকে গেছে পিএসজি। তাই এবার ডর্টমুন্ডের বিপক্ষে লড়াই অনেকটা নিজেদের ফাঁড়া কাটানোর মতোই পিএসজির জন্য। তবে ডর্টমুন্ডে যোগ দিয়েছে নরওয়েজিয়ান টিনেজ তারকা এরলিং হালান্দ। যাকে গোলমেশিন বললেও খুব একটা ভুল হবে না। চলতি মৌসুমে ২৮ ম্যাচে করেছেন ৩৭ গোল। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে ৬ ম্যাচে আছে ৮ গোল। তার সঙ্গে আক্রমণভাগে জুটি হিসেবে আছেন জ্যাডন সানচো। এ ইংলিশ ফুটবলারও আছেন দূরন্ত ফর্মে। ডর্টমুন্ডের জন্য বড় শক্তি হল ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে নামবে দলটি। যেখানে তাদের পারফরম্যান্স দুর্দান্ত।

এদিকে এ ম্যাচে পিএসজির কোচ ফেরাচ্ছেন নেইমারকে। ইনজুরির জন্য এর আগে টানা চার ম্যাচে খেলেননি এ ব্রাজিলিয়ান। তার সঙ্গে থাকবেন ফরাসি ফরোয়ার্ড কালিয়ান এমবাপে। এছাড়াও ডি মারিয়াও থাকবেন আক্রমণকে শক্তিশালি করতে। এ দলকে নিয়ে ডর্টমুন্ড কোচ লুসিয়ান ফার্ভি বলেন, ‘ওরা খুব শক্তিশালি দল। নেইমার ফিরছেন। তবে তাকে ছাড়াই রিয়াল মাদ্রিদকে হারিয়েছে তারা। ওদের দলে এমবাপে এবং ডি-মারিয়াও আছে।’

মুখোমুখি লড়াইয়ে পিএসজি-ডর্টমুন্ডের দেখা হয়েছে দুবার। সেই ১০ বছর আগে দুই দেখায় জয় পায়নি কেউ-ই। তবে নক আউটে নয়, দেখা হয়েছিল গ্রুপ পর্বে। যেখানে এক ম্যাচে ১-১ গোলে ড্রয়ের পরের ম্যাচে হয়নি কোনো গোল।


ঢাকা/কামরুল/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়