ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তামিম ৫০তম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামিম ৫০তম

জিম্বাবুয়ের বিপক্ষে আজ ৪১ রানের ইনিংস খেলে প্রথম বাংলাদেশি হিসেবে ১৩০০০ আন্তর্জাতিক রান করার কৃতিত্ব দেখিয়েছেন তামিম ইকবাল। বর্তমানে তিন ফরম্যাটে তার মোট রান ১৩০১৪টি। আর এই রান করার মধ্য দিয়ে ৫০তম আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে ১৩ হাজার রান করার মাইলফলক স্পর্শ করেছেন।

এই তালিকায় শীর্ষে আছেন শচীন টেন্ডুলকার। তিন ফরম্যাটে তার রান ৩৪ হাজার ৩৫৭টি। ২৮০১৬ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কুমার সাঙ্গাকারা। রিকি পন্টিং আছেন তৃতীয় স্থানে। তার রান ২৭৪৮৩। মাহেলা জয়াবর্ধনে ২৫৯৫৭ রান নিয়ে আছেন চতুর্থ স্থানে। আর জ্যাক ক্যালিস ২৫৫৩৪ রান নিয়ে আছেন পঞ্চম স্থানে। দ্রাবিড় (২৪২০৮) ও লারার (২২৩৫৮) পরেই অষ্টম স্থানে আছেন বিরাট কোহলি। তার রান ২১ হাজার ৮৬৩।

এই তালিকায় শিব নারায়ণ চন্দরপল, সনাৎ জয়সুরিয়া, ইনজামাম-উল-হক, এবি ডি ভিলিয়ার্স, ক্রিস গেইল, হাশিম আমলা, সৌরভ গাঙ্গুলি, স্টিভ ওয়াহ, ইউনিস খান ও অ্যালান বোর্ডারদের মতো তারকারা।

আজ রোববার জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ব্যাট করতে মাঠে নামার আগে তিন ফরম্যাটে তামিম ইকবালের রান ছিল ১২৯৭৩টি। ১৩০০০ আন্তর্জাতিক রান হতে প্রয়োজন ছিল ২৭ রান। মধ্যাহ্ন বিরতির পর তিনি ২৭ রান পেরিয়ে যান। তাতে ১৩০০০ আন্তর্জাতিক রান করার কৃতিত্ব দেখান। অবশ্য ৪১ রান করেই আউট হন তিনি।

এ পর্যন্ত ৬০ টেস্টে ১১৫ ইনিংস খেলে তার মোট রান ৪৪০৫ টি। ওয়ানডেতে ৬৮৯২টি। আর টি-টোয়েন্টিতে ১৭১৭। মোট (৪৪০৫+৬৮৯২+১৭১৭=১৩০১৪)।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়