ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

৯০ বছরে নিউজিল্যান্ডের সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৯০ বছরে নিউজিল্যান্ডের সেঞ্চুরি

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১০ উইকেটে হার মেনেছে ভারত। এর মধ্য দিয়ে ভারতের টানা ৯ জয়ে ছেদ পড়ল। এটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভারতের প্রথম হার। আর ভারতের এই প্রথম হারে ৯০ বছর ধরে টেস্ট খেলা নিউজিল্যান্ড তাদের শততম জয় পেয়েছে। এটি অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেলরেরও শততম ম্যাচ ছিল।

টেস্ট খেলুড়ে সপ্তম দেশ হিসেবে শততম জয় পেয়েছে কিউইরা। এই তালিকায় ৩৯৩ জয় নিয়ে সবার শীর্ষে আছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের জয় ৩৭১টিতে। তারা কেবল জয়ের দিক দিয়েই শীর্ষে নেই, আছে অনুপাতের দিক দিয়েও। টেস্টে অস্ট্রেলিয়া জয়ের অনুপাত ১.৭৫৪। ইংল্যান্ডের ১.২২০। আর দক্ষিণ আফ্রিকার ১.১০০। তৃতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের জয় ১৭৪ ম্যাচে। দক্ষিণ আফ্রিকার ১৬৫ ম্যাচে। আর ভারতের জয় ১৫৭ ম্যাচে। ১৩৮ জয় নিয়ে পাকিস্তান আছে ষষ্ঠ স্থানে।

সপ্তম স্থানে থাকা নিউজিল্যান্ড তাদের ১০০ জয়ের মধ্যে সবচেয়ে বেশি ১৬টি পেয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। ১৫টি পেয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১২টি করে জয় আছে বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে। ১১টি করে জয় ইংল্যান্ড, ভারত ও জিম্বাবুয়ের বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের জয় ৮টি। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবচেয়ে কম ৪টি।

১৯৩০ সাল থেকে নিউজিল্যান্ড টেস্ট খেলা শুরু করে। তবে প্রথম জয় পেতে অপেক্ষা করতে হয় ২৬ বছর। ১৯৫৬ সালে নিউজিল্যান্ড তাদের প্রথম টেস্ট জয় পায়। আর ৯০ বছরের মাথায় পেল ১০০তম জয়।

গেল ৯০ বছরে তারা টেস্ট খেলেছে ৪৪১টি। তার মধ্যে সবচেয়ে বেশি ১০৫টি টেস্ট খেলেছে ইংল্যান্ডের বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ ৬০টি টেস্ট খেলেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ৫৮টি করে টেস্ট খেলেছে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছে ৪৭টি টেস্ট। দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলেছে ৪৫টি। শ্রীলঙ্কার সাথে ৩৬টি। জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ ও বাংলাদেশের বিপক্ষে খেলেছে ১৫টি টেস্ট।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়