ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সব সময় নিজের কথা চিন্তা করলে হবে না’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সব সময় নিজের কথা চিন্তা করলে হবে না’

নিরাপত্তা ইস্যুতে পাকিস্তানে তিনবারের সফর করবে বাংলাদেশ।

এরই মধ্যে দুবার সফর করে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। প্রথম দফায় তিনটি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। দ্বিতীয় দফায় খেলেছে একটি টেস্ট। শেষ দফায় একটি টেস্ট ও ওয়ানডে খেলবে।

নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকায় মুশফিকুর রহিম প্রথম দুই সফরে দলের সঙ্গে ছিলেন না। পরিবার থেকে মানা করায় মুশফিক পাকিস্তান সফরে যাননি। কিন্তু দল বাজে ফল করায় মুশফিকের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন বিসিবি প্রধান নাজমুল হাসান।

তাকে নিয়ে কড়া কথা বলেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও। সমালোচনা শুনেছেন মুশফিক। সমালোচনায় বিদ্ধ মুশফিক ছিলেন অদৃশ্য চাপে। কিন্তু সেই চাপ কেটে যায় জিম্বাবুয়ের বিপক্ষে তার পারফরম্যান্সে।

শোনা যাচ্ছে, পাকিস্তানে সফরের সিদ্ধান্ত পাল্টাতে যাচ্ছেন তিনি। তবে নিজের সিদ্ধান্ত এখনও আনুষ্ঠানিকভাবে বোর্ডকে জানাননি মুশফিক।

জিম্বাবুয়েকে ঢাকা টেস্টে হারানোর পর নাজমুল হাসান গণমাধ্যমের মুখোমুখি হন। সেখানে মুশফিককে নিয়ে কথা বলেন বোর্ড প্রধান।

‘এখন পর্যন্ত ওরকম (মুশফিকের পাকিস্তানের সফর) কিছু আমাকে বা আমাদের কাউকে জানিয়েছে বলে জানা নেই। তবে আশা করছি সে যাবে। প্রত্যেক চুক্তিভুক্ত খেলোয়াড়ের যাওয়া উচিত। দেশের কথাও চিন্তা করতে হবে। সব সময় নিজের কথা চিন্তা করলে হবে না। প্রত্যেকের পরিবার গুরুত্বপূর্ণ কিন্তু দেশটা বেশি গুরুত্বপূর্ণ। এটা মাথায় থাকতে হবে।’

নিরাপত্তা নিয়ে নিজেদের শঙ্কা পুরোপুরি উড়িয়ে দেন নাজমুল হাসান।

‘পাকিস্তান সফরে আমাদেরও ভয় ছিল। যারা গেছে তাদেরও কি ভয় ছিল না? রিয়াদের কাছ থেকে শুনতে পারে মুশফিক। অন্যদের কাছ থেকে শুনতে পারে। মানে সে মন বদলাতে পারে। পাকিস্তানের ব্যাপারে বলেছি কাউকে আমরা জোর করব না। আমি মনে করি সবার সঙ্গে কথাবার্তা বললে তার যাওয়া উচিত।’

পাকিস্তান সফরের সিদ্ধান্ত মুশফিকের কোর্টে। টি-টোয়েন্টি ও প্রথম টেস্টে দলের ভরাডুবি দেখেছেন টিভির পর্দায়। করাচিতে দল কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে। সেই পরীক্ষায় মুশফিক থাকবেন কিনা সেটাই এখন মিলিয়ন ডলারের প্রশ্ন।


ঢাকা/ইয়াসিন/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়