ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

৩২১ রানে থামল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-০১ ১২:৩৫:১০ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-০১ ৫:৩৪:২৭ পিএম

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৬ উইকেট হারিয়ে ৩২১ রান তুলেছে বাংলাদেশ। জিততে জিম্বাবুয়েকে করতে হবে ৩২২ রান। ব্যাট হাতে বাংলাদেশের লিটন কুমার দাস অপরাজিত ১২৬ রান করেন। ৫০ রান করেন মোহাম্মদ মিথুন। মাহমুদউল্লাহ রিয়াদ করেন ৩২। আর মোহাম্মদ সাইফউদ্দিন শেষ ওভারে এমপফুকে ৩ ছক্কায় ২১ রান তুলে ১৫ বলে ২৮ রানে অপরাজিত থাকেন। 

বল হাতে ক্রিস্টোফার এমপফু ২টি উইকেট নেন।

 

সংক্ষিপ্ত স্কোর 

বাংলাদেশ: ৩২১/৬ (৫০ ওভার)।

 

ফিরলেন মিরাজও

মিথুন ফেরার ৬ বলের মাথায় ফিরলেন মেহেদী হাসান মিরাজও। কার্ল মুম্বাকে মারতে গিয়ে কামুনহুকামওয়ের হাতে ধরা পড়েন মিরাজ। যদিও ৪ বল খেলে ১ ছক্কায় ৭ রান করে যান তিনি। বাংলাদেশের রান তিন’শ ছুঁই ছুঁই।

ফিফটি করে ফিরলেন মিথুন

ক্যারিয়ারের পঞ্চম ফিফটি করার পর ইনিংসটিকে আর টানতে পারেননি মোহাম্মদ মিথুন। এমপফুর বলে তিনিও এলবিডব্লিউর ফাঁদে পড়েন। ৪১ বল খেলে ৫ চার ও ১ ছক্কায় ৫০ রান করে যান তিনি।

ফিরলেন মাহমুদউল্লাহ

দলীয় ২৭৪ রানের মাথায় ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ক্রিস্টোফার এমপফুর বলে এলবিডব্লিউ হন তিনি। যাওয়ার আগে ২৮ বল খেলে ২ চার ও ১ ছক্কায় ৩২ রান করে গেছেন তিনি।

ইনিংস বড় করছেন মাহমুদউল্লাহ-মিথুন

রিটায়ার্ড হার্ট হয়ে লিটন কুমার দাস ফেরার পর ইনিংস বড় করছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিথুন। এই ‍জুটি ৯.২ ওভারে ইতিমধ্যে ৬৮ রান সংগ্রহ করেছে। 

ক্যারিয়ার সেরা ইনিংস খেলে রিটায়ার্ড লিটন

ভারতের বিপক্ষে ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনালে ক্যারিয়ার সেরা ১২১ রানের ইনিংস খেলেছিলেন লিটন কুমার দাস। আজ রোববার জিম্বাবুয়ের বিপক্ষে সেটি ছাড়িয়ে করেছেন ১২৬ রান। তবে পায়ে ক্র্যাম্প করায় রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে টপ অর্ডার এই ব্যাটসম্যানকে।

মুশফিকের বিদায়

লিটন শতক পাওয়ার ওভারে ফিরলেন মুশফিক। ১৯ রান করে টিরিপানোর বলে ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক মুতুম্বামির হাতে ধরা পড়েন। লিটনের সঙ্গে ৪২ রানের জুটি গড়েন মুশফিক। মাঠে এসেছেন মাহমুদউল্লাহ।

লিটনের শতকে এগুচ্ছে বাংলাদেশ

ডোনাল্ড টিরিপানোর বল লেগ সাইডে ফ্লিক করে দিলেন। বল গড়িয়ে চলে গেল বাউন্ডারির বাইরে। ৯৯ থেকে লিটন পৌঁছে গেলেন ১০৩ রানে। দেড় বছর পর লিটন দাস পেলেন ওয়ানডে সেঞ্চুরি। ১৬ ইনিংস পর পেলেন ক্যারিয়ারের দ্বিতীয় শতক। 

শান্ত’র বিদায়

মুতুমবোজির নিরীহ স্পিন বলে শট মিস করে প্যাভিলিয়নের পথ ধরেছেন শান্ত। এর আগে লিটনের সঙ্গে ৮০ রানের জুটি গড়েন এ বাঁহাতি। ২৯ রান করে এলবির শিকার হন শান্ত। মাঠে এসেছেন মুশফিকুর রহিম।

শতকের পথে লিটন

বাংলাদেশের ইনিংসের অর্ধেক খেলা হয়েছে। ৮১ রান নিয়ে শতকের পথে আছে লিটন। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন শান্ত। দুজনে ৮০ রানের জুটি গড়েছেন। শান্ত ২৯ রানে অপরাজিত আছেন।

দলীয় শতক ছুঁলো বাংলাদেশ

১৯.১ ওভারে দলীয় শতক ছুঁলো বাংলাদেশ। টিরিপানোর করা শর্ট  বল ডাউন দ্য গ্রাউন্ডে এসে সপাটে হাঁকিয়েছেন লিটন। বোলারের মাথার উপর দিয়ে যা চারে রুপ নেয়। আর এ শটে বাংলাদেশ পায় দলীয় শতক।

লিটনের ফিফটি, বাড়ছে রানের গতি

৪৫ বলে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নিয়েছেন লিটন দাস। এরমধ্যে চারের মার ছিল ৬টি ও ছক্কা ১টি।  রানের গতিও বেড়েছে বাংলাদেশের। ৪-৪.৫ রান রেটে এগুতে থাকা বাংলাদেশ ওভারপ্রতি পাঁচের উপরে রান তুলে এগুচ্ছে। শান্ত ১০ ও লিটন ৫০ করে মাঠে আছেন।

তামিমের বিদায়ে ভাঙলো উদ্বোধনি জুটি

১২তম ওভারের শেষ বল। কার্ল মুম্বার বল তামিমের প্যাডে লাগলে আবেদন করেন বোলার। তবে আম্পায়ার সাড়া দেননি। রিভিউও নেননি অধিনায়ক চিবাবা। তবে রিপ্লেতে দেখা যায় নিশ্চিত আউট ছিলেন তামিম। তবে বেঁচে যান সে যাত্রায়। পরের ওভারে অভিষিক্ত মাদবেরের বলে আবার এলবির শিকার তামিম। এবার আম্পায়ার জানান দেন আউটের। তবে রিভিউ নেন তামিম। রিভিউতে দেখা যায় পরিষ্কার আউট। দলীয় ৬০ রানের মাথায় ৪৩ বলে ২৪ রান করে ফেরেন তামিম। এটি মাদবেরের ক্যারিয়ারের প্রথম উইকেট। মাঠে এসেছেন নাজমুল শান্ত। 

দেখেশুনে এগুচ্ছে বাংলাদেশ

প্রথম পাওয়ারপ্লে শেষে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে ৪৪ রান তুলেছে। লিটন ২৯ বলে ২৭ ও তামিম ৩১ বলে ১৫ রানে অপরাজিত আছে।

বাংলাদেশের সাবধানী শুরু

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সাবধানী শুরু করেছে বাংলাদেশ। প্রথম পাঁচ ওভারে ৪.৬০ রান রেটে ২৩ রান তুলেছে দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ও লিটন। তামিম মন্থরগতিতে রান তুললেও লিটন বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলছেন।

জিম্বাবুয়ে একাদশ

চামু চিবাবা (অধিনায়ক), সিকান্দার রাজা বাট, তিনাশে কামুনহুকামওয়ি, ওয়েসলি মাদভেরে, ক্রিস্টোফার এমপফু, টিনোতেন্দা মুতুমবোজি, কার্ল মুম্বা, রিচমন্ড মুতুম্বামি (উইকেটরক্ষক), ব্রেন্ডন টেলর, ডোনাল্ড তিরিপানো, শন উইলিয়ামস।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম।

পাঁচ পরিবর্তন বাংলাদেশের ওয়ানডে একাদশে

সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। সর্বশেষ ওয়ানডে দল থেকে পাঁচ পরিবর্তন করে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ।

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রায় সাত মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামছেন মাশরাফি বিন মর্তুজা। সর্বশেষ বিশ্বকাপে খেলেছেন এ ক্রিকেটার। আজ রঙিন পোশাকে সাত মাস পর টস করতে নামেন মাশরাফি। সঙ্গী জিম্বাবুইয়ান অধিনায়ক চামু চিবাবা।

আর নেমেই টসে জিতেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি।

সিলেটে ফিরছে ওয়ানডে ম্যাচ

বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে প্রায় দেড় বছর পর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফিরছে ওয়ানডে। এ মাঠে এটি দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে এ মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ। সেটি ছিল এ মাঠের প্রথম অনুষ্ঠিত ওয়ানডে ম্যাচ। সে ম্যাচে ৮ উইকেটের সহজ জয় পায় বাংলাদেশ।


ঢাকা/কামরুল