ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিসিবির সংবাদ সম্মেলনজুড়ে করোনাভাইরাস

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ১৪ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিসিবির সংবাদ সম্মেলনজুড়ে করোনাভাইরাস

করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারী রূপে, থমকে গেছে পুরো বিশ্ব। ক্রীড়াঙ্গনেও পড়েছে নেতিবাচক প্রভাব। বৈশ্বিক, মহাদেশীয়, দ্বিপাক্ষিক ও ঘরোয়া সকল প্রতিযোগিতা স্থগিত হয়েছে। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা, লম্বা হচ্ছে মৃত্যুর মিছিল।

তবে জীবন থেমে থাকে না। থামে না সময়ের চাকা। সবকিছুর সঙ্গে তাল মিলিয়েই চলতে হয়। ধরে রাখতে হয় টাইমলাইন। করোনার ‘ঝুঁকি’ মাথায় নিয়ে আগামীকাল রবিবার শুরু হচ্ছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবথেকে জমজমাট ও মর্যাদার প্রতিযোগিতা ঢাকা প্রিমিয়ার লিগ, যেখানে অংশ নেবে ঢাকার ১২টি ক্লাব।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে এবারের ঢাকা লিগ হবে বঙ্গবন্ধুর নামে। টানা নবমবারের মতো ঢাকা লিগের স্পন্সর হয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ। শনিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে স্পন্সর হিসেবে ওয়ালটন গ্রুপের নাম ঘোষণা করে বিসিবি, তবে সেই সংবাদ সম্মেলন জুড়ে আলোচনায় ছিল করোনাভাইরাস।

স্পন্সর ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম সংবাদ সম্মেলনের শুরুতে করোনাভাইরাস ইস্যুটি সামনে নিয়ে আসেন। এরপর এ নিয়ে বিসিবির অবস্থান জানান প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন।

বিসিবির সতর্ক অবস্থানের কথা জানালেন নিজামউদ্দিন, ‘করোনাভাইরাসকে বিবেচনায় রেখে সরকার যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে ও চিকিৎসা পরামর্শ দিয়েছে সেগুলো আমরা অনুসরণ করবো। কোনো খেলোয়াড় বা অফিসিয়াল একটুও অসুস্থ হলে বা কোনো উপসর্গ ধরা পড়লে তখনই যেন তারা বিসিবির মেডিকেল টিম ও ক্লাবকে জানায়। ক্লাব যেন আমাদের সঙ্গে যোগাযোগ করে, আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব। ’

মিরপুরে ১২টি ক্লাবের কর্মকর্তা, অধিনায়ক, ম্যানেজারের সঙ্গে শনিবার বৈঠকে বসছে বিসিবি। সেখানেও মূল আলোচনা থাকবে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার বিষয়ে। মাঠে কী করা উচিত আর কী করা উচিত নয়, সেসব জানিয়ে দেবেন আয়োজকরা।

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ক্রিকেটার ও ফুটবলাররা এখন খেলার পর হ্যান্ডশেক করছেন না। বোলাররা বল শাইন করতে তাতে থুতু লাগাচ্ছেন না। পাশাপাশি আরও কিছু নিয়মকানুন মেনে চলছেন। আন্তর্জাতিক ক্রিকেটে যে সব চর্চা হচ্ছে, সেগুলো ঘরোয়া ক্রিকেটেও অনুসরণ করার ব্যাপারে নিশ্চিত করবে বিসিবি।

নিজামউদ্দিন বলেছেন, ‘হ্যান্ডশেকের যে রীতি আছে সেটা কীভাবে কমানো যায়, সেটা নিয়ে আমরা ভাববো। আমরা এটাতে অভ্যস্ত হয়ে গেছি। কিন্তু এখন আমরা নিরুৎসাহিত করছি হ্যান্ডশেক না করতে। আমরা আন্তর্জাতিক ম্যাচে দর্শক কমানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। ঢাকা লিগের ম্যাচে হয়তো দর্শকদের জন্য বিধিনিষেধের প্রয়োজন হবে না। তারপরও আমরা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখব। ’

ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম বলেছেন, ‘ঢাকা লিগ এবার চমৎকার সময়ে হচ্ছে। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ বাংলাদেশের প্রধান ক্রিকেট লিগ। এখানে দর্শক খুব একটা হয় না। সম্প্রতি বিসিবির পক্ষ থেকেও মাঠে দর্শক সমাগমকে নিরুৎসাহিত করা হয়েছে। সেদিক থেকে চমৎকার সময়ে আমরা টুর্নামেন্টটা করছি। তাতে ক্রিকেটাররা চর্চার মধ্যে থাকলো এবং ভবিষ্যতে আন্তর্জাতিক ক্রিকেটের জন্যও তারা প্রস্তুতি নিতে পারবে।’

বিসিবির প্রধান নির্বাহীর কন্ঠেও ছিল একই সুর, ‘সঠিক সময়ে লিগ হচ্ছে। আবহাওয়া ও অন্য সবকিছুই এখন খেলার জন্য ঠিকঠাক। দল ও জাতীয় দলের খেলোয়াড়দের উপস্থিতি নিশ্চিত করার দরকার ছিল। এখন খেলাটা চালিয়ে যাওয়াই আমাদের উদ্দেশ্য। ’

 

ঢাকা/ইয়াসিন/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়