ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তামিম, মুশফিকদের বেতন কাটা নিয়ে ভাবছে না বিসিবি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫১, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামিম, মুশফিকদের বেতন কাটা নিয়ে ভাবছে না বিসিবি

সংকটের মুহূর্তে আর্থিক ক্ষতি এড়াতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ক্রিকেটারদের বেতন কাটার কথা বলেছে।

ক্রিকেট অস্ট্রেলিয়া করোনাভাইরাসের কারণে ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের নতুন কেন্দ্রীয় চুক্তি পিছিয়ে দিয়েছে। ইউরোপের নামীদামি ক্লাবগুলো আর্থিক ক্ষতির সম্মুখীন। জুভেন্টাসের খেলোয়াড়রা তাদের তিন মাসের বেতনের নির্দিষ্ট অংশ ছাড় দিয়েছে। বরুসিয়া ডর্টমুন্ডও এগিয়েছে একইভাবে। ক্লাবগুলোও বাধ্য হয়ে ফুটবলারদের বেতনের অংশ কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

করোনা যুদ্ধে এগিয়ে এসেছেন বাংলাদেশের ক্রিকেটাররাও। জাতীয় দলের ২৭ ক্রিকেটার ২৬ লক্ষ টাকা অনুদান করেছেন। এছাড়া স্থানীয় ৯১ ক্রিকেটার যারা বিসিবির অধীনে প্রথম শ্রেণির ক্রিকেট চুক্তিতে রয়েছেন তাঁরাও তাদের একমাসের বেতনের অর্ধেক অনুদান করেছেন। ক্রিকেটারদের পর বিসিবিও এগিয়ে এসেছে করোনা যুদ্ধে। বিশাল অঙ্কের অর্থ সরকারকে সহায়তা করেছে বোর্ড।

সামনে জাতীয় দলের ব্যস্ত সূচি। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে আতিথেয়তা দেওয়ার কথা। কিন্তু করোনার ধাক্কায় সিরিজ দুটি হবে কিনা তা নিয়ে রয়েছে অনিশ্চিয়তা। অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন তো সরাসরি বলেছেন, সিরিজ স্থগিত কিংবা বাতিল হওয়ার সম্ভাবনা বেশি।’ নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডও পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছে। দুটি হোম সিরিজ স্থগিত কিংবা বাতিল হলে আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হবে বোর্ডকে। তখন কি ক্রিকেটারদের বেতন কাটবে বোর্ড? বিসিবির প্রধান নির্বাহী জানালেন, এখন পর্যন্ত ক্রিকেটারদের বেতন কাটার কোনো চিন্তা করেনি বিসিবি।

তিনি বলেছেন, ‘বিপুল পরিমাণ রাজস্ব হারাতে চলেছে এমন কয়েকটি বোর্ডের তুলনায় আমরা ভালো অবস্থানে রয়েছি। এটি এমন পরিস্থিতি যা আমরা নিয়ন্ত্রণ করতে পারি না। সবকিছু নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। সূচির পরিবর্তন হতে পারে কিংবা আর বাজে পরিস্থিতি হতে পারে কিন্তু আমাদের হাতে কিছুই নেই। আইসিসি সহ অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে আমাদের পরামর্শ নিতে হবে।’

ক্রিকেটারদের বেতন কাটা নিয়ে তিনি বলেছেন, ‘আমাদের এখনই বেতন কাটা নিয়ে চিন্তা করছি না। আমরা বিশ্বাস করি আমাদেরকে এখনই এসব সিদ্ধান্ত নিতে হবে না এবং আমরা আশা করি দ্রুত সময়ের মধ্যেই সবকিছু ফিরে আসবে স্বাভাবিকভাবে। সঙ্কটের এই সময়ে আমরা কীভাবে ক্রিকেটার এবং আমাদের অন্যান্য কর্মচারীদের পাশে থাকতে পারি সে বিষয়ে আমরা কাজ করছি।’

জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের এককালিন ৩০ হাজার টাকা করে দিয়েছে বিসিবি। নারী ক্রিকেটারদের দিয়েছে এককালিন ২০ হাজার টাকা। এছাড়া বিসিবির অধীনে থাকা স্টেডিয়ামগুলোর টিম বয়, মাঠকর্মী, অফিস সহকারী, পরিচ্ছনকর্মীদের অর্থ সাহায্য দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়