ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

৭১ এ থামলেন বার্সা, অ্যাটলেটিকো ও রিয়ালের কোচ

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ৫:১২:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ৫:১২:২৭ পিএম

র‌্যাডোমির অ্যান্টিক, বিশ্বের একমাত্র কোচ যিনি বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদের মতো স্পেনের তিন দামী ক্লাবে কোচিং করিয়েছিলেন। সাবেক এই কোচ ৭১ বছর বয়সে আজ পরপারে পাড়ি জমালেন।

এই সার্বিয়ান কোচ সবচেয়ে বেশি সফল হয়েছেন অ্যাটলেটিকোর হয়ে। তার অধীনে ১৯৯৫/৯৬ মৌসুমে অ্যাটলেটিকো মাদ্রিদ লা লিগা ও কোপা ডেল রের শিরোপা জেতে। অ্যাটলেটিকোও মনে রেখেছে তাদের এই কিংবদন্তি কোচকে। তাঁর মৃত্যুতে নিজেদের টুইটারে শোকবার্তা জানিয়ে লিখেন, ‘আপনি চিরকাল অ্যাটলেটিকোর হৃদয়ে অবস্থান করবেন। শান্তিতে থাকুন র‌্যাডোমির।’

র‌্যাডোমিরের কোচিং জীবন শুরু হয় সহকারী কোচ হিসেবে। পার্টিজানের বেলগ্রেডের সহকারী কোচ হিসেবে নাম কুড়িয়ে সুযোগ পান জারাগোজাতে। ১৯৯০/৯১ মৌসুমে তাঁর অধীনে প্রথমবারের মতো উয়েফা কাপ খেলার যোগ্যতা অর্জন করে ক্লাবটি। এই সাফল্য তাঁকে এনে দেয় রিয়াল মাদ্রিদের কোচ হওয়ার সুযোগ। কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানোকে সরিয়ে লস ব্লাঙ্কোসদের দায়িত্ব নেন র‌্যাডোমির। তবে তাঁর অধীনে খুব একটা সুবিধা করতে পারেনি রিয়াল।

ফলে সেখান থেকে রিয়াল অভেয়দোতে যোগ দেন র‌্যাডোমির। সেখানে দুই বছর কাটিয়ে যান অ্যাটলেটিকোতে। ক্লাবটিকে সাফল্য এনে দিয়ে পরে ছোট দুটি ক্লাবের হয়ে দায়িত্ব পালন করেন র‌্যাডোমির। সাফল্য পেয়েছেন সে দলগুলোর হয়ে। ফলে ২০০৩ সালে লুইস ফন গালকে বরখাস্ত করলে র‌্যাডোমিরকে প্রস্তাব দেয় বার্সেলোনা। ২০০৩ সালে কাতালুনিয়ায় যোগ দেন এই সার্বিয়ান। তবে রিয়ালের মতো এখানেও ব্যর্থ র‌্যাডোমির।

পরে বার্সেলোনা থেকে যোগ দেন সেল্টা ভিগোতে। এখানে দুই মৌসুম কাটিয়ে নিজ দেশ সার্বিয়ার কোচ হিসেবে যোগ দেন র‌্যাডোমির। আর ২০১০ সালের আফ্রিকা বিশ্বকাপে দলকে খেলার সুযোগ করে দেন। যদিও গ্রুপ স্টেজেই বাদ পড়ে তাঁর দল।

জাতীয়তা সার্বিয়ান হলেও খেলোয়াড়ি জীবনে যুগোস্লোভিয়ার জার্সি গায়ে জড়িয়েছেন র‌্যাডোমির। আর ক্লাব ফুটবলে খেলেছেন পার্টিজান বেলগ্রড, রিয়াল জারাগোজার মতো ক্লাবে।


ঢাকা/কামরুল