ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

অসম্ভবকে সম্ভব করতে চান উথাপ্পা

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ৮:২৪:৩৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ৮:২৪:৩৪ পিএম

২০০৬ সালে জাতীয় দলে অভিষেক। পরের বছরই ভারতের হয়ে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। জাতীয় দলকে প্রতিনিধিত্ব করেছেন দীর্ঘ সময়। কিন্তু সব সময়ই ছিলেন আসা-যাওয়ার মধ্যে।

নিজের জায়গায় কখনো থিতু হতে পারেননি। সুযোগটি কাজে লাগিয়ে অন্যরা জায়গা পাকাপাকি করেছেন। উথাপ্পা এক সময় আড়াল হয়েছেন। এখন জাতীয় দল থেকে অনেক দূরে। নির্বাচকদের ভাবনাতেও নেই।

২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের হয়ে শেষ খেলেছেন। পাঁচ বছরে ভারতের ‘এ’ দলেও সুযোগ হয়নি। তবুও আরেকবার ভারতকে প্রতিনিধিত্বের স্বপ্ন দেখছেন ডানহাতি এ ব্যাটসম্যান। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী তারকা স্বপ্ন দেখছেন আরেকটি বিশ্বকাপ খেলার। নিজের স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছেন বলেই জানালেন।  

ইসএসপিএন ক্রিকইনফোকে উথাপ্পা বলেছেন, ‘এ মুহূর্তে আমি আমার নিজের সঙ্গে লড়াই করছি। আমার মধ্যে এখনও সেই আগুন রয়েছে। চেষ্টা করছি সেরা পারফরম্যান্স বের করে আনতে এবং ভালো করতে।’

‘আমি এখনও বিশ্বাস করি আমার আরেকটি বিশ্বকাপ খেলার সামর্থ্য রয়েছে। এজন্য আমি নিজেকে তাড়া দিচ্ছি। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটের দলে ঢুকতে আমি চেষ্টা চালিয়ে যাচ্ছি। স্রষ্টার আর্শীবাদ অবশ্যই একটি বড় ফ্যাক্টর। বিশেষ করে ভারতের মতো জায়গায় আশীর্বাদ বড় জিনিস।’ – যোগ করেন উথাপ্পা।

নিজের সামর্থ্যের ওপর আস্থা রাখছেন উথাপ্পা। তাকিয়ে ছিলেন আইপিএলের দিকে। জানতেন সেখানে ভালো করলে আবার নির্বাচকদের নজরে আসবেন। কিন্তু করোনার ধাক্কায় আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় তাঁর পরিকল্পনাতেও এসেছে বাধা। তবে থেমে যেতে নারাজ ভারতকে ৪৬ ওয়ানডেতে প্রতিনিধিত্ব করা উথাপ্পা।

তিনি বলেছেন, ‘কখনো দমে যেতে চাই না। নিজের সামর্থ্যে ভরসা আছে। ভেতরে বিশ্বাস আছে। আমার চাওয়া মতো সব কিছু হবে না। এজন্য ধৈর্য ধরতে হবে। আমি এ মুহূর্তে অনুশীলন মিস করছি। একটি প্রক্রিয়ার ভেতরে ছিলাম। এখন সময় কাটানো ছাড়া কিছু করার নেই। আমাকে দিনকে দিন উন্নতি করতে হবে। আমি বিশ্বাস করি যে কোনো মুহূর্তে স্রষ্টার আশীর্বাদে একটি ভালো ইনিংস আমার জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে। ’

বয়স ৩৪ পেরিয়ে গেছে। ভারতীয় দলে ‘বুড়ো’ ক্রিকেটার এক প্রকার নিষিদ্ধ! বিরাট কোহলি টিম ইন্ডিয়াকে সাজাতে চান তরুণ ও উদীয়মান ক্রিকেটারদের নিয়ে। সেখানে রবিন উথাপ্পার সুযোগ সামান্যই। তবে ‘মিরাকল’ বলে তো একটা শব্দ আছেই! তবে অসম্ভবকে সম্ভব করার কাজটা করতে হবে উথাপ্পাকেই।


ঢাকা/ইয়াসিন/কামরুল