ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

‘হাফিজ ও মালিকের উচিত সম্মানজনক বিদায় নেওয়া’

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ১০:০২:৩৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ১০:০২:৩৬ পিএম

পাকিস্তানের সাবেক অধিনায়ক ও সুপরিচিত কমেন্টেটর রমিজ রাজা মনে করেন, পাকিস্তানের ক্রিকেটের স্বার্থে এখনই অবসর নেওয়া উচিত মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকের। আন্তর্জাতিক ক্রিকেটে দেড় যুগ কাটানো এই দুই ক্রিকেটার বিদায় নিলে তরুণদের নিয়ে দলকে নতুন করে সাজাতে পারবে পাকিস্তান, এমনটাই বিশ্বাস রমিজের।

হাফিজ ও মালিকের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে আগে এসেছেন মালিক। ১৯৯৯ সালে ওয়ানডে দিয়ে শুরু। এরপর থেকে জাতীয় দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেন। সাদা বলের ক্রিকেটে নিয়মিত মালিক টেস্টের ক্যারিয়ার বড় করতে পারেননি। ২০১৫ সালে টেস্ট থেকে যখন বিদায় নেন নামের পাশে তখন মাত্র ৩৫ টেস্ট। তবে ওয়ানডে খেলেছেন ২৮৭ ম্যাচ। আর টি-টোয়েন্টি ১১৩ ম্যাচ। ক্যারিয়ারে ১১ হাজার ৭৫৩ রানের পাশাপাশি নিয়েছেন ২১৮ উইকেট।

আগেই ঘোষণা দিয়েছিলেন বিশ্বকাপেই শেষ করবেন ওয়ানডে ক্যারিয়ার। শেষও হয়, তবে খুব বাজেভাবে। বিশ্বকাপে ৩টি শূন্য নিয়ে দল থেকেই ছিটকে পড়েন। অনেকে তখন তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষও দেখে ফেলেছিল। তবে পিএসএলে ভাল খেলে আবার ফিরে আসেন। জানিয়েছেন, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে নিবেন অবসর।

একই ঘোষণা দিয়েছেন হাফিজও। যার অভিষেক হয় ২০০৩ সালে। পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ৯১ টি-টোয়েন্টি খেলা এই ক্রিকেটার সাদা বলের ক্রিকেট থেকে এখনো অবসর নেননি। লাল বলের ক্রিকেট ছেড়েছেন ২০১৮ সালে। ক্যারিয়ারে ২৪৬টি উইকেটের পাশাপাশি করেছেন ১২ হাজার ২৫৮ রান।

এদিকে করোনাভাইরাসের কারণে বিশ্বকাপ পিছিয়ে যেতে পারে বা বাতিল হতেও পারে। যদি তাই হয় তবে তখন পর্যন্ত বিদায় বলার জন্য অপেক্ষা করা হবে, এই দুই ক্রিকেটারের জন্য লজ্জার। তাই সম্মানজনক বিদায় নেওয়ার জন্য এখনই ক্রিকেটকে বিদায় জানাতে বলেন রমিজ।

‘হাফিজ ও মালিক দুজনেরই সম্মানের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা উচিত। পাকিস্তান ক্রিকেটকে তারা দুইজনই দীর্ঘদিন ধরে সার্ভিস দিয়ে আসছে। কিন্তু আমি মনে করি, এখনই সময় তাদের সম্মানের সঙ্গে পাকিস্তান দল থেকে অবসর নেওয়ার।’-বলেন রমিজ রাজা।

নিজের কথার সঙ্গে আরও যোগ করেন রমিজ, ‘তারা এখন অবসর নিলে পাকিস্তান ক্রিকেটের উপকার হবে। আমাদের ভালো ভালো ক্রিকেটার আছে এবং এখন থেকেই আমাদের আগামীর পরিকল্পনায় এগিয়ে যাওয়া জরুরি।’


ঢাকা/কামরুল