ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘দর্শকহীন স্টেডিয়ামে খেলা, কনে ছাড়া বিয়ের মতো’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘দর্শকহীন স্টেডিয়ামে খেলা, কনে ছাড়া বিয়ের মতো’

করোনাভাইরাসের সঙ্কট কাটিয়ে আবার সরব হওয়ার চেষ্টায় আছে ক্রীড়াঙ্গন। সে লক্ষ্যে ইতিমধ্যে মাঠে ফিরেছে ফুটবল। ইউরোপিয়ান শীর্ষ ফুটবল লিগ বুন্দেসলিগার এই নিয়ে নয়টি ম্যাচ অনুষ্ঠিতও হয়ে গেছে। তবে সবগুলো হয়েছে দর্শকহীন স্টেডিয়ামে। একইভাবে ক্রিকেটও ফেরাতে চাইছে বিভিন্ন দেশ।

এর মধ্যে ইংল্যান্ড ইতিমধ্যে নিজ দেশে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে খেলতে আমন্ত্রণ জানিয়েছে। একইভাবে শ্রীলঙ্কাও আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ ও ভারতকে। তবে খেলোয়াড়দের সুরক্ষার কথা ভেবে দর্শক ছাড়া মাঠে খেলাগুলো পরিচালনা করার ইচ্ছা তাদের। তবে খালি স্টেডিয়ামে খেলাটা সমর্থন করেন না অনেক খেলোয়াড়ই। সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার থেকে শুরু করে হালের জোফরা আর্চারও আপত্তি জানিয়েছে এ নিয়ে। আপত্তি জানিয়েছে, পাকিস্তানের সাবেক ক্রিকেটার শোয়েব আখতারও। তবে খুব মজার এক উক্তি দিয়ে।

এই দ্রুতগতির বোলার মনে করেন, দর্শক ছাড়া স্টেডিয়াম হবে কনে ছাড়া বিয়ের মতো। তিনি আশা করছেন দর্শকদের নিয়ে মাঠে ফিরবে ক্রিকেট। আর বছরখানেকের মধ্যে বিদায় নিবে করোনাও।
নিজের ইউটিউব চ্যানেলে এ কথা বলেছেন শোয়েব। তাঁর ভাষ্যে, ‘দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হয়তো ক্রিকেট বোর্ডগুলোর কাছে ভালো মনে হতে পারে। তবে আমরা এটিকে সমর্থন দিতে পারি না। খালি স্টেডিয়ামে খেলা কনে ছাড়া বিয়ের মতো। আমাদের খেলার জন্য দর্শক লাগবেই। আমি আশা করি এক বছরের মধ্যেই এ করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।’

এর কিছুদিন আগে দর্শকহীন মাঠে খেলার অনীহার কথা জানান আর্চার। তবে জানিয়েছেন, যদি খেলতেই হয় তবে যেন মাঠে দর্শকদের কৃত্রিম শব্দ সৃষ্টি করা হয়। এই ইংল্যান্ড পেসারের মতে, ‘দর্শকহীন ক্রিকেটের সঙ্গে মানিয়ে নিতে বেশ কিছুটা সময় লাগবে। আমাদের যদি দর্শকশূন্য স্টেডিয়ামে খেলতেই হয়, তাহলে সেক্ষেত্রে স্টেডিয়ামে কৃত্রিম হাততালির শব্দের ব্যবস্থা করা যেতে পারে। সবমিলিয়ে যতটা সম্ভব বাস্তবসম্মত করা যায় আর কি।’

 

ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়