ঢাকা, মঙ্গলবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

মারা গেলেন অস্ট্রেলিয়ার টেনিস কিংবদন্তি অ্যাশলে কুপার

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২২ ৮:২০:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২২ ৮:২০:১৬ পিএম

টেনিসের ইতিহাসে এক বর্ষপঞ্জিতে তিনটি গ্র্যান্ডস্লাম জিততে পেরেছেন মাত্র ১১ জন টেনিস তারকা। অস্ট্রেলিয়ার অ্যাশলে কুপার তাদেরই একজন। অস্ট্রেলিয়ার এই টেনিস কিংবদন্তি আজ শুক্রবার (২২ মে) শারীরিক অসুস্থতা জনিত কারণে পরপারে পাড়ি জমালেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

১৫ বছরের টেনিস ক্যারিয়ারে জিতেছেন ২৭ টি মেজর টুর্নামেন্ট। এরমধ্যে আটটি গ্র্যান্ডস্লাম জিতেছেন এই কিংবদন্তি টেনিস তারকা। চারটি করে একক ও ডাবল।

১৯৫৭ সালে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপে বন্ধু নিয়াল ফ্রেসারকে হারিয়ে প্রথম গ্র্যান্ডস্লাম জেতেন তিনি। পরের বছরই জেতেন বাকী তিনটি গ্র্যান্ডস্লাম। এরমধ্যে রয়েছে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ, উইম্বলডন ও ইউএস ন্যাশনাল। উইম্বলডন ট্রফিতেও বন্ধু নিয়াল ফ্রেসারকে হারান কুপার। এই দুইজনের বন্ধুত্বের রসায়ন এত গাড় ছিল যে, কুপারের ক্যারিয়ারে চারটি ডাবল গ্র্যান্ডস্লাম জেতার তিনটি ছিল নিয়াল ফ্রেসারের সঙ্গে।

১৯৫৭ ও ৫৮ সালে দুর্দান্ত ফর্মে থাকার সুবাদে বিশ্বের সেরা অপেশাদার টেনিস খেলোয়াড়ের মর্যাদা জেতেন কুপার। ১৯৫৯ সালে পেশাদার টেনিসে যোগ দেন।

টেনিসে বিশেষ অবদান রাখায় ১৯৮৭ সালে অস্ট্রেলিয়ার স্পোর্টস হল অফ ফেমে জায়গা করে নেন। এর চার বছর পর ১৯৯১ সালে ইন্টারন্যাশনাল টেনিস হল অব ফেমে জায়গা পান কুপার। খেলোয়াড়ি জীবন শেষে রাজ্যের টেনিস পরিচালনা পর্ষদে যোগ দিয়েছিলেন কুপার। প্রায় এক দশক কাজ করেছেন জাতীয় পর্যায়ে।

টেনিস অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী ক্রেইগ টিলে এক বিবৃতিতে বলেছেন, ‘অ্যাশলে ছিলেন এই খেলাটার বড় একজন ব্যক্তিত্ব। তিনি খেলোয়াড় এবং পরিচালক দুই হিসেবেই ছিলেন বিচক্ষণ। তাকে আমরা ভীষণ মিস করব।’


ঢাকা/কামরুল