ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোহলি-স্মিথ-বাবর আজম একই মানের ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ২৫ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কোহলি-স্মিথ-বাবর আজম একই মানের ক্রিকেটার

পাকিস্তানের সীমিত পরিসরের নতুন অধিনায়ক বাবর আজমকে প্রশংসায় জানিয়েছেন দলটির সাবেক অধিনায়ক মিসবাহ উল হক। পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের বর্তমান প্রধান কোচেরও দায়িত্ব সামলাচ্ছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক সাক্ষাতকারে মিসবাহ-উল-হক জানিয়েছেন, ব্যাটসম্যান বাবর আজম ভারতের বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সঙ্গে তুলনীয়। তিনি মনে করছেন, আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বাবর আজম।

ক্যারিয়ারের শুরু থেকেই ডানহাতি ব্যাটসম্যান বেশ প্রতিশ্রুতিশীল। ২২ গজে নামলেই রানের ফোয়ারা। টপ অর্ডারে দায়িত্বশীল ব্যাটিংয়ে এরই মধ্যে আস্থা অর্জন করেছেন। শুধু ওয়ানডেতেই নয়, টেস্টেও উড়ছেন বাবর আজম। তাইতো শুরু থেকেই তাকে বলা হচ্ছিল, ‘পাকিস্তানের বিরাট কোহলি।’ বিষয়টি নিয়ে পাকিস্তানি ক্রিকেটারের প্রবল আপত্তি থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটে এ নাম ছড়িয়ে পড়েছে সর্বত্র। সেই আলোচনা এবার নতুন করে ‘ঘি ঢাললেন’ মিসবাহ।

ক্রিকেট বাজ নামে ইউটিউব চ্যানেলে পাকিস্তানের কোচ বলেছেন,‘আমি কারো সাথে কারো তুলনা করা পছন্দ করি না। তবে যেহেতু আলোচনা হচ্ছে সেজন্য বলছি, কোহলি, স্মিথ এবং জো রুট যেই ক্লাসে আছে, সেই ক্লাসেই আছে বাবর আজম। ও বিশ্বাস করে, যদি কোহলির থেকে ভালোমানের ক্রিকেটার হতে হয় তাহলে তাকে কঠোর পরিশ্রম করতে হবে। সামর্থ্যের বাইরে গিয়ে কাজ করতে হবে। ফিটনেসে উন্নতি করতে হবে এবং ম্যাচের পরিস্থিতি সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।’

বাবর আজম এ মুহূর্তে নম্বর ওয়ান টি-টোয়েন্টি ব্যাটসম্যান। নতুন করে তাঁর কাঁধে দেওয়া হয়েছে দলের দায়িত্ব। মিসবাহ বিশ্বাস করেন ২২ গজে ব্যাটিংয়ের মতোই মাঠে বাবর আজম দারুণভাবে দলকে নেতৃত্বে দেবেন।

‘তাকে টি-টোয়েন্টি অধিনায়কত্ব নিয়ে পরীক্ষা করা হয়েছিল। আমরা দেখতে চেয়েছি তাঁর মনোবল কতটা শক্ত। সে চ্যালেঞ্জ নিয়েছিল এবং সেখানে নিজের দক্ষতা ভালোভাবে দেখাতে পেরেছে। এতোটুকুর নিশ্চয়তা দিতে পারছি, পাকিস্তান দারুণ একজন ব্যাটসম্যানের পাশাপাশি অসাধারণ নেতৃত্বগুণের অধিনায়ক পেতে যাচ্ছে।’ - বলেছেন মিসবাহ।

মিসবাহ আরও বলেন,‘ও সব সময় নিজের স্বস্তির জায়গায় থাকে। দলে নিজের জায়গা ধরে রাখতে হবে এমন মানসিকতা নেই। কিংবা অর্থের জন্য ক্রিকেট খেলে না। পাকিস্তানকে জেতাতে চায়, পারফর্ম করতে চায়। কোহলি, স্মিথের সঙ্গে সব সময় নিজেকে লড়াইয়ে রাখতে চায়।’

জাতীয় দলের হয়ে বাবর আজম ৭৪ ওয়ানডেতে ৫৪.১৭ গড়ে ৩৩৫৯ রান করেছেন। এরই মধ্যে ১১ ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়েছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।


ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়