ঢাকা, সোমবার, ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ক্রিকেট রেকর্ড থেকে

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৬ ৯:৪৪:০৫ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৬ ৯:৪৪:০৫ এএম

ক্রিকেটের অনেক খুঁটিনাটি তথ্য আমাদের অজানা। তেমনই এক রেকর্ডের তথ্য দিব এবার।

আপনি জানেন কি, ক্রিকেটের ইতিহাসে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে সর্বোচ্চ বাউন্ডারি হাঁকানো ব্যাটসম্যান কে?

ভারতের শচীন টেন্ডুলকার ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ বাউন্ডারি হাঁকানো ব্যাটসম্যান। তাঁর ২৪ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ৩৪,৩৫৭ রান করার পথে শচীন ৪,৩৪০ টি বাউন্ডারি হাঁকিয়েছেন। যার মধ্যে চারের মার ছিল ৪,০৭৬টি। আর ছক্কা ছিল ২৬৪টি। শচীন ছাড়া আর কেউ চার হাজার বাউন্ডারি মারার কৌঠা স্পর্শ করতে পারেননি।

এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। তিনি সর্বমোট বাউন্ডারি হাঁকিয়েছেন ৩,১৭৪টি। ২৮ হাজার রান করা সাঙ্গাকারা ৩,০১৫ চারের পাশাপাশি ১৫৯টি ছয় মেরেছেন।

এছাড়াও তিন হাজারের এর বেশি বাউন্ডারি মেরেছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিংও। ২৭,৪৮৩ রান করা পন্টিং ৩,০২৭ টি বাউন্ডারি মেরেছেন। যার মধ্যে ২,৭৮১টি চার ও ২৪৬টি ছয় রয়েছে।

এছাড়াও ২,৫০০ এর বেশি বাউন্ডারি মেরেছেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ও সনাৎ জয়সুরিয়া, ভারতের রাহুল দ্রাবিড়, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও ক্রিস গেইল এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ বাউন্ডারি হাঁকিয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ১৬,২৫৯ রান করা তামিম মোট বাউন্ডারি হাঁকিয়েছেন ১,৬৯৩টি। এরমধ্যে ১,৫২২টি চার ও ১৭১টি ছয় রয়েছে।


ঢাকা/কামরুল