ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট পছন্দ করেন না স্টার্ক?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ২৭ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট পছন্দ করেন না স্টার্ক?

মিচেল স্টার্ক ও তাঁর স্ত্রী এলিসা হিলি

সীমিত পরিসরের ক্রিকেটে বর্তমান সময়ের সেরা পেসারের একজন মিচেল স্টার্ক। বোলিংয়ে যেমন গতি তেমনই সুইং। বিশেষ করে তাঁর ইনসুইং ইয়র্কারের তো কোনও উত্তর জানা থাকে না বিশ্বের সেরা ব্যাটসম্যানদেরও।

আধুনিক ক্রিকেটে টিকে থাকতে পেসারদের যেসব সামর্থ্যের প্রয়োজন সবকিছুই রয়েছে বাঁহাতি পেসারের। এক কথায় বলা যায় পূর্ণাঙ্গ প্যাকেজ। ২০১৯ বিশ্বকাপে সর্বোচ্চ ২৭ উইকেট পেয়েছেন। অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে নিয়ে যেতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন এ গতি দানব। প্রাপ্তির খাতায় সব অর্জন থাকলেও বাঁহাতি এ পেসার নিজেকে আড়াল রাখছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে।

বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে কোনও টি-টোয়েন্টি ম্যাচের প্রতি আগ্রহ নেই স্টার্কের। ২০১৫ সালের ২২ মে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন, যে ম্যাচের আন্তর্জাতিক স্বীকৃতি ছিল না। আইপিএলের সেই ম্যাচে বেঙ্গলুরুর হয়ে চেন্নাইয়ের বিপক্ষে খেলেছেন। এরপর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রেখেছেন স্টার্ক। কেন? সেই মঙ্গলবার সেই উত্তর দিয়েছেন অসি পেসার।

ক্রিকবাজকে দেওয়া সাক্ষাতকারে স্টার্ক বলেন,‘অর্থের বিষয়টি তো থাকছেই। তবে একটানা তিন ফরম্যাটে খেলার পর এসব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ধকল নেওয়া কঠিন। পাশাপাশি আমার স্ত্রীও ক্রিকেট খেলে। ওই সময়গুলোতে তাঁর খেলা থাকে না। স্বাভাবিকভাবেই এটা আমার জন্য দারুণ সময় তার সঙ্গে কাটানোর। এজন্য আইপিএল হোক বা বিগ ব্যাশ আমার কাছে আমার সময়টুকুর মূল্য অনেক।’

‘আমাদের দুজনের জন্য একসঙ্গে থাকা গুরুত্বপূর্ণ। দুটি টুর্নামেন্ট না খেললেই আমরা আট সপ্তাহ পেয়ে যাই।এজন্য আমি কোনও চুক্তিতে যেতে রাজী নই। বিশ ব্যাশকে আমি আলাদা ভাবে সম্মান করছি। এজন্য কয়েক সপ্তাহ রাখছি। কিন্তু আইপিএলের কোনও চুক্তিতে আমি নেই।’ - যোগ করেন স্টার্ক।

তবে ভবিষ্যতে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলতে পারবেন বলে আশাবাদী এ পেসার।

‘আমি টি-টোয়েন্টি লিগ খেলতে অবশ্যই আশাবাদী। যেমন আইপিএল, বিগ ব্যাশ। এ দুটি টুর্নামেন্টে আমি খুব বেশি খেলিনি। আমাকে সিদ্ধান্ত নেওয়ার আগে অনেক কিছু চিন্তা করতে হয়। শুধু এ বছরই নয়, আগামী বছর কিংবা পরের বছর। আমি আমার সূচি অনুযায়ী আমার সুবিধা মতো সময় নেব। আমার শরীর যখন সাপোর্ট করবে তখন সব কিছুই করবে। এখন আমার সব কিছু ক্রিকেট অস্ট্রেলিয়ার জন্য।’

প্রসঙ্গত, মিচেল স্টার্কের স্ত্রী এলিসা হিলি অস্ট্রেলিয়ার জাতীয় দলের খেলোয়াড়। এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন হিলি। স্ত্রীর বিশ্বকাপের ফাইনাল খেলা দেখতে দক্ষিণ আফ্রিকা সফর ছেড়ে দেশে ফিরছিলেন স্টার্ক। 

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়