ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

রোনালদোর চোখে মেসিই নম্বর ওয়ান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৬, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রোনালদোর চোখে মেসিই নম্বর ওয়ান

গত এক দশকে ফুটবলের সেরা পুরস্কারগুলো নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ব্যালন ডি’অর কিংবা ফিফার বর্ষসেরা পুরস্কারে বছর শেষে ঘুরে ফিরে আসতো এ দুটি নামই। বলার অপেক্ষা রাখে না বর্তমান সময়ের সেরা ফুটবলারের তালিকায় শীর্ষ এক-দুইয়েই থাকবেন এ দুজন।

কিন্তু ব্রাজিলের ফুটবল কিংবদন্তি রোনালদো মনে করেন, বর্তমান সময়ের শীর্ষ পাঁচে জায়গা পাবেন না রোনালদো। তার মতে, বরাবরের মতো মেসি নম্বর ওয়ান। এছাড়া শীর্ষ পাঁচে জায়গা পাবেন মোহাম্মদ সালাহ, আইডেন হ্যাজার্ড, নেইমার ও কিলিয়ান এমবাপে। ব্রাজিলের বিশ্বকাপজয়ী এ তারকা জানিয়েছেন, এ পাঁচজনের খেলা দেখতেই তিনি খুব পছন্দ করেন।

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো, এই দুই নাম তুললেই ফুটবলপ্রেমিরা দুই ভাগে বিভক্ত হয়ে পড়েন। তাঁদের মধ্যে কে সেরা? শুধু তারাই নন কিংবদন্তী ফুটবলাররাও নিজেদের পছন্দ বেছে নিতে হিমশিম খান। কিন্তু ব্রাজিলের রোনালদোর সাফ কথা, মেসিই নম্বর ওয়ান।

জুভেন্টাসের স্ট্রাইকার রোনালদো সময়ের অন্যতম সেরা ফুটবলার। কিন্তু শীর্ষ পাঁচে তার জায়গা নেই। ব্রাজিলের অনলাইন এস-কে দেওয়া সাক্ষাতকারে রোনালদো বলেছেন,‘মেসি অবশ্যই সেরা খেলোয়াড়। আমার চোখে সে নম্বর ওয়ান। ও এমন প্রতিভাবান যে আগামী ২০-৩০ বছর পর আবার এমন কিছু দেখতে পাবো। আমি সালাহ, হ্যাজার্ড ও নেইমারকে পছন্দ করি। তাদের খেলা দেখে উপভোগ করি। অবশ্যই আমার পছন্দের তালিকায় এমবাপে থাকবে।’

২০১৮ বিশ্বকাপের পর রোনালদোর সঙ্গে তুলনা করা হয় এমবাপেকে। নিজের পছন্দের তালিকায় এমবাপেকে রাখলেও রোনালদো মনে করছেন দুইজন খেলোয়াড়ের ভেতরে তুলনা করা খুবই কঠিন। তার ভাষ্য,‘এটা আমাকে অনেকেই বলেছে, ও প্রায় আমার মতো। আমার মতোই ওর ক্ষিপ্রতা। দারুণ নিয়ন্ত্রণ। ফিনিশিং নিখুঁত। সাথে মুভমেন্টও করতে পারে। দুই পায়ে সমান দক্ষতা। এটা অবশ্যই একজন খেলোয়াড়ের বড় গুণ। তবে তুলনা করা কঠিন। হয়তো আমাদের মধ্যে মিল রয়েছে। কিন্তু আমি কখনোই তুলনা করা পছন্দ করি না। বিশেষ করে দুই যুগের দুই গ্রেট ফুটবলারদের মধ্যে।’

ব্রাজিলিয়ান রোনালদোর পছন্দ নিশ্চিত মন খারাপ করবে পর্তুগিজ সুপারস্টারের। বিশেষ করে ক্লাব ও জাতীয় দলের জার্সিতে রোনালদো যা অর্জন করেছেন তা দিয়ে নিশ্চিত সেরাদের কাতারে জায়গা পাওয়ার কথা।

৩৫ বছর বয়সী রোনালদো ১০০০ ম্যাচে গোল করেছেন ৭২৫টি। তিন বছরের ছোট মেসি ৮৫৬ ম্যাচে গোল করেছেন ৬৯৭টি। গত ফেব্রুয়ারিতে ৩৫ এ পা রাখেন রোনালদো। এ মৌসুমে ৩২ ম্যাচে ২৫ গোল করেছেন সিআর সেভেন। জুভেন্টাসের তারকা লিগের ১১ ম্যাচে টানা ১১ গোল করার কীর্তিও গড়েছেন। মেসিও ছুটছেন পাল্লা দিয়ে। ৩১ ম্যাচে ২৪ গোল করেছেন বার্সেলোনার সুপারস্টার। পাশাপাশি ১৬ গোলে অ্যাসিস্ট তো আছেই।

তবে রোনালদোকে যে ব্রাজিলিয়ান কিংবদন্তি একেবারেই পছন্দ করেন না তা নয়। নিজ মুখেই বললেন,‘দেখুন ফুটবল বিশ্বে বিভিন্ন সময়েই প্রতিযোগিতা নয়। যেমন এখনটা হচ্ছে মেসি বনাম রোনালদো। আমি রোনালদোরও দারুণ ভক্ত। কিন্তু আপনি যদি আমাকে সেরা খেলোয়াড় বেছে নিতে বলেন, কোনও বিতর্ক ছাড়াই মেসি হবে সেরা।’

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়