ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

পিসিবির অনুশীলন পরিকল্পনায় বাধা

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৩ ৬:৩৭:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ৬:৩৭:২৭ পিএম

করোনা সঙ্কট পেরিয়ে ক্রিকেট ফেরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড। ইংল্যান্ডের ক্রিকেটাররা অনুশীলন শুরু করে দিয়েছে। একইভাবে মাঠের ট্রেনিং আজ থেকে করবে শ্রীলঙ্কাও। পাকিস্তান ক্রিকেট বোর্ডও আগামী সপ্তাহ থেকে অনুশীলন শুরুর পরিকল্পনা করছে।

কিন্তু ক্রিকেটারদের সুরক্ষার প্রশ্নে সেই পরিকল্পনায় বাধা পড়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের মেডিকেল টিমের পক্ষ থেকে ক্রিকেটারদের সুরক্ষার কথা ভেবে যেনিয়ম কানুন তৈরি করা হয়েছে। আপাতত অনুশীলন শুরু করতে গেলে সেসব রক্ষা করা সম্ভব হচ্ছে না বোর্ডের।

জুলাইয়ে ইংল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে পাকিস্তানের। সে লক্ষ্যে সামনের সপ্তাহ থেকে শুরু হওয়া অনুশীলনে জোড়ায় জোড়ায় করার পরিকল্পনা নেয় বোর্ড। যারা পরবর্তীতে তিন সপ্তাহের দলীয় অনুশীলন করবে গাদ্দাফি স্টেডিয়ামে। এরপর নির্বাচিত করা হবে ইংল্যান্ড সফরের জন্য পাকিস্তান দল।

এই জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের মেডিকেল টিম সুরক্ষিত পরিবেশে অনুশীলন করার জন্য একটা নিয়ম করে দিয়েছিল। সেটি মেনে ২৫-৩০ জন ক্রিকেটারকে লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে অনুশীলন করানোর কথা ভেবেছিল পিসিবি।

কিন্তু সেটি সম্ভব হবে না। কারণ ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে সর্বোচ্চ ২১ জন খেলোয়াড় থাকার ব্যবস্থা আছে কেবল। এর বেশি থাকতে হলে সামাজিক দূরত্ব ভেঙে থাকতে হবে। অথচ যথাযথ সামাজিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে অনুশীলন করানোর জন্য মোট ৪০টি কক্ষ থাকা উচিত। আর অনুশীলনের সময় কেউ ক্যাম্প ছেড়ে অন্য কোথাও গিয়ে থাকতেও পারবে না। আর এটি বিপাকে ফেলছে পিসিবিকে।

এছাড়াও কোচিং স্টাফের কয়েকজন এখন রয়েছেন দেশের বাইরে। যেমন পেস বোলিং কোচ ওয়াকার ইউনিস রয়েছেন অস্ট্রেলিয়াতে এবং ফিজিও থেরাপিস্ট ক্লিফ ডেকনের রয়েছেন নিজ দেশ দক্ষিণ আফ্রিকায়। তাদের ছাড়াও অনুশীলন শুরু করা কঠিন হবে বলে মনে করছে বোর্ড।

তবে সমস্যা কাটিয়ে নতুব শুরুর কথা ভাবছে পিসিবি। অনুশীলনের জন্যও নতুন ভাবনায় এগুতে চাইছে দেশটির ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের দুই ভাগে ভাগ করে ক্যাম্প শুরু করতে চাইছে তারা। যাতে এক গ্রুপে ২০ জনের বেশি মানুষ না হয়। তবে এই নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি পিসিবি। আপাতত ক্রিকেটার ও কোচিং স্টাফদের করোনা টেস্ট করা হবে, নেগেটিভ আসলে পরবর্তী পদক্ষেপ নিয়ে ভাববে পিসিবি।

 

ঢাকা/কামরুল