ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

ট্যাক্স ফাঁকি দিয়ে ছয় মাসের জেলের মুখে ডিয়েগো কস্তা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ৪ জুন ২০২০  
ট্যাক্স ফাঁকি দিয়ে ছয় মাসের জেলের মুখে ডিয়েগো কস্তা

ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির পর স্পেনে ট্যাক্স ফাঁকির জন্য শাস্তি পেতে হচ্ছে ব্রাজিল ও স্পেনের প্রতিনিধিত্ব করা ডিয়েগো কস্তাকে। শাস্তি হিসেবে আর্থিক জরিমানার পাশাপাশি ছয় মাসের জেলও দেওয়া হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদের ৩১ বছরের এই তারকাকে।

২০১৪ সালে অ্যাটলেটিকো মাদ্রিদ ছেড়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসিতে পাড়ি জমান ডিয়েগো কস্তা। কিন্তু সে সময় স্পেনে প্রায় ৫ মিলিয়ন ইউরো ট্যাক্স বকেয়া ছিল কস্তার। সে সময় সেটি আর পরিশোধও করেনি চেলসির হয়ে ৮৯ ম্যাচে ৫৭ গোল করা কস্তা।

২০১৭ সালে চেলসি থেকে আবার অ্যাটলেটিকো মাদ্রিদে ৫৭ মিলিয়ন ইউরোতে পাড়ি জমান ডিয়েগো কস্তা। আর এবার আসার পর থেকে এখনও পর্যন্ত ১ মিলিয়ন ইউরো ট্যাক্স দেওয়ার কথা কস্তার। কিন্তু এবারও ট্যাক্স দিতে গড়িমসি করছেন অ্যাটলেটিকোর এই স্ট্রাইকার। ট্যাক্স ফাঁকি দেওয়াতে সবমিলিয়ে নির্ধারিত ট্যাক্সের পাশাপাশি আরও ৫৪ হাজার ইউরো আর্থিক জরিমানা নির্ধারণ করা হয়েছে কস্তার জন্য।

এছাড়াও ছয় মাসের হাজতবাসের আদেশও দিয়েছে দেশটির কোর্ট। তবে চাইলে অর্থ দিয়ে জেলে যাওয়া ঠেকাতে পারেন এই তারকা ফুটবলার। সেজন্য গুণতে হবে আরও ৩৬ হাজার ৫০০ ইউরো। সাধারণত, স্প্যানিশ আইনের ধারা অনুযায়ী দুই বছরের ভেতরে উক্ত অর্থ জমা না দিলে জেলে থাকতেই হবে অপরাধীকে। তবে এক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে কস্তাকে। নির্দিষ্ট কোনো সময় বেঁধে দেওয়া হয়নি কস্তার জন্য।

তবে কস্তা ইতিমধ্যে অর্থ দিয়ে জেলে না যাওয়ার বিষয়টিতে রাজি হয়েছেন। অ্যাটলেটিকো মাদ্রিদের এক মুখপাত্র টকস্পোর্টকে বলেন, ‘ডিয়েগো কস্তা তাঁর বিরুদ্ধে আনা হাজতবাসের জন্য আর্থিক জরিমানা দিতে রাজি হয়েছেন। আর এই বিষয়ে প্রসিকিউশনকেও জানানো হয়েছে। যাতে তারা তাঁর জেলে যাওয়ার শাস্তি উঠিয়ে নেন।’

এর আগে রিয়াল মাদ্রিদে থাকাকালীন রোনালদোকে ১৮ মিলিয়ন ইউরো ফাইন করার পাশাপাশি ২৩ মাসের কারাদন্ড দেওয়া হয়েছিল। যা তিনি ৩ লাখ ৬৫ হাজার ইউরো দিয়ে কাটিয়েছেন। আর মেসি ২ মিলিয়ন ইউরো জরিমানার পাশাপাশি ২১ মাসের কারাদন্ড পেয়েছিলেন। যা তিনি ৫ লাখ ইউরো দিয়ে উঠিয়ে নিয়েছিলেন।


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়