ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘হোয়াইট লাইভস ম্যাটার’ ও বার্নলির লজ্জা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৪, ২৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘হোয়াইট লাইভস ম্যাটার’ ও বার্নলির লজ্জা

যুক্তরাষ্ট্রে সাবেক বাস্কেটবল খেলোয়াড় কালো বর্ণের জর্জ ফ্লয়েডকে হত্যার পর থেকে বিশ্বজুড়ে এক স্লোগানে মুখরিত হয়েছে। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’ ইংলিশ প্রিমিয়ার লিগের প্রতিটি ফুটবল দল এর সাথে একমত পোষণ করেছে। এমনকি সোমবার রাতে ম্যানচেস্টার সিটি ও বার্নলির ম্যাচ শুরু হওয়ার আগেও এই স্লোগানে একাত্মতা পোষণ করতে দেখা যায় দুই দলকেই।

কিন্তু বিপত্তি ঘটে এরপরে। বার্নলিকে লজ্জায় ফেলে দেয় তাদের কিছু সমর্থক। খেলা শুরু হওয়ার আগে ইতিহাদ স্টেডিয়ামের আকাশে উড়তে দেখা যায় ভিন্নধর্মী এক স্লোগান। বার্নলির সমর্থক পরিচয় লেখা এক বিমানে লেখা স্লোগান ছিল ‘হোয়াইট লাইভস ম্যাটার বার্নলি।’ আর এমন ঘটনায় ক্লাবটির খেলোয়াড়–কর্মকর্তাদের লজ্জায় মাথা কাটা যায়। যার প্রভাব খেলায় পড়ছে বলে জানিয়েছে দলটির অধিনায়কও।

ম্যাচশেষে বার্নলি অধিনায়ক বেন মি এই ঘটনার জন্য তাঁরা লজ্জিত জানিয়ে বলেন, ‘আমরা লজ্জিত, আমরা বিব্রত কারণ এটাতে আমাদের নাম লেখা ছিল। এই ধরণের সমর্থকদের ফুটবলের আশপাশে থাকার কোনো যোগ্যতা নেই। এরা খুবই ক্ষুদ্র একটা অংশ। আমি সমর্থকদের বড় অংশের পক্ষ থেকে বলছি আমরা এই ধরনের কোনো ঘটনা সমর্থন করি না। আকাশে এমন স্লোগান দেখাটা আজ আমাদের খেলায় বড় প্রভাব ফেলেছে।’

বার্নলির খেলায় ঠিক এতটাই প্রভাব ফেলছে এই স্লোগানটি যে, ৫-০ ব্যবধানের হার নিয়ে মাঠ ছেড়েছে তারা। ম্যানসিটির রক্ষণভাগের কোনো পরীক্ষাই নিতে পারেনি দলটি। কোনো শটও করতে পারেনি গোলমুখে।

পরবর্তীতে ক্লাবের পক্ষ হতে আনুষ্ঠানিকভাবেই এমন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়। এক বিবৃতিতে তারা জানায়, ‘যারা এই দৃষ্টিকটু ব্যানার উড়িয়েছে বার্নলি তাদের কঠোরভাবে নিন্দা জানাচ্ছে। এর সঙ্গে জড়িতদের বার্নলির মাঠে (টার্ফ মুরে) ঢুকতে দেওয়া হবে না। আমরা প্রিমিয়ার লিগ, ম্যানচেস্টার সিটি ও যারা ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে যুক্ত তাঁদের কাছে নিঃশর্ত ক্ষমা চাচ্ছি।’


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়