ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রোটিয়া ক্রিকেটের অ্যাওয়ার্ড অনুষ্ঠানে আলো ছড়ালেন ডি কক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৯, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রোটিয়া ক্রিকেটের অ্যাওয়ার্ড অনুষ্ঠানে আলো ছড়ালেন ডি কক

সাফল্যের হিসাবে ২০১৯ সাল দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের জন্য ভুলে যেতে চাওয়া এক বছর। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হার দিয়ে শুরু করা দক্ষিণ আফ্রিকা আসরটিতে ছিল চরম ব্যর্থ। টেস্ট সিরিজেও ছিল বিবর্ণ। ভারতের মাটিতে হোয়াইটওয়াশ হওয়ার পরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে হেরেছিল প্রোটিয়ারা। এছাড়াও ঘরের মাঠে চারটি ওয়ানডে সিরিজের মধ্যে জিততে পেরেছে কেবল একটিতে।

এত ব্যর্থতার মাঝেও উজ্জ্বল ব্যতিক্রম ছিলেন প্রোটিয়ান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ব্যাট হাতে এই সময়ে রানের ফুলঝুঁরি ছুটিয়েছেন তিনি। আর সেটার পুরস্কার হিসেবে দ্বিতীয় বারের মতো দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হয়েছেন ডি কক। শুধু তাই নয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বার্ষিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও ক্রিকেটারদের চোখে সেরা ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

গত বছর ব্যাট হাতে কেবল ওয়ানডে ছাড়া টেস্ট এবং টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন ডি কক। ওয়ানডেতেও সর্বোচ্চ রান সংগ্রাহক ফাফ ডু প্লেসির ৮১৪ রানের চেয়ে মাত্র ৪০ রান দূরে ছিলেন। টেস্টে ৮ ম্যাচে করেছিলেন ৭১৩ রান। আর টি-টোয়েন্টিতে ৮ ম্যাচে ২৮০ রান। দারুণ পারফরম্যান্সের জন্য পেয়েছেন সীমিত ক্রিকেটে দলের অধিনায়কত্বও। এবার ষষ্ঠ ক্রিকেটার হিসেবে একাধিকবার বর্ষসেরা প্রোটিয়া ক্রিকেটারের অ্যাওয়ার্ডও জিতে নিলেন। এর আগে ২০১৭ সালে এই অ্যাওয়ার্ড প্রথমবারের মতো জিতেছিলেন তিনি।

ডি কক ছাড়াও এদিন আলো ছড়িয়েছেন লুঙ্গি এনগিডিও। বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটারের জোড়া খেতাব জিতেছেন এই উদীয়মান পেসার। এছাড়াও প্রোটিয়ান ফাস্ট বোলার আনরিক নরতিয়ে সেরা নতুন মুখের পুরস্কার জিতেছেন। আর বাঁহাতি ব্যাটসম্যান ডেভিড মিলার সমর্থকদের ভোটে প্রিয় ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা হয়েছেন লরা উলভার্ট। ২১ বছর বয়সী এই ব্যাটারও ডি ককের মতো পেয়েছেন মোট তিনটি স্বীকৃতি। মেয়েদের ওয়ানডেতে সেরা ক্রিকেটার এবং ক্রিকেটারদের চোখে সেরা ক্রিকেটারও হয়েছেন তিনি। আর বর্ষসেরা নারী টি-টোয়েন্টি ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন পেসার শাবনিম ইসমাইল।

করোনাভাইরাসের কারণে পুরো অ্যাওয়ার্ড অনুষ্ঠান ভার্চুয়ালি আয়োজিত হয়েছে।

 

ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়