ঢাকা     বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৯ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

‘পাগলার পাগলামি’ আরো দুই বছর

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ৭ জুলাই ২০২০  
‘পাগলার পাগলামি’ আরো দুই বছর

বাংলাদেশ ক্রিকেটে রিচার্ড স্টনিয়ার পরিচিত ‘পাগলা’ হিসেবে। যুব দলের ফিটনেস ট্রেনার হিসেবে ২০১৮ সালে যোগ দিয়েছিলেন। মাত্র দুই বছরে সবার মন করে নেন তিনি।

অভিনব ফিটনেস ট্রেনিং, দলের সঙ্গে মিশে যাওয়ার অভাবনীয় ক্ষমতা এবং ছেলেদের চাঙ্গা রাখার বুদ্ধিদীপ্ত কৌশলে স্টনিয়ার ছিলেন অনন‌্য। দল থেকেই তাকে নাম দেওয়া হয় ‘পাগলা’। আর তার সকল ট্রেনিংকে বলা হয় ‘পাগলামি’। যুব দলকে বিশ্বকাপ জেতানোর পিছনে তার ভূমিকা ছিল অসাধারণ। পুরো দলকে এক করে যেভাবে উজ্জীবিত করেছেন গোটা টুর্নামেন্ট জুড়ে তা টিভির পর্দায় দেখা গেছে বারবার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডও(বিসিবি)তার পারফরম‌্যান্সে সন্তুষ্ট। এজন‌্য নতুন করে তার সঙ্গে চুক্তি বাড়িয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ইনস্টাগ্রামে রিচার্ড স্টনিয়ার নিজেই নিশ্চিত করলেন ২০২২ সাল পর্যন্ত থাকবেন বাংলাদেশ ক্রিকেটে। এছাড়া মঙ্গলবার বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজনও বিষয়টি নিশ্চিত করে বলেছেন,‘তার সঙ্গে দুই বছরের চুক্তি বাড়ানো হয়েছে। বিশ্বকাপ জয়ের অংশীদারদের সবারই চুক্তি বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত আমাদের আগেই নেওয়া ছিল। সেই ধারাবাহ্তিায় আনুষ্ঠানিক কাজ সম্পন্ন হয়েছে।’

তবে সহসাই বাংলাদেশে আসা হচ্ছে না তার। স্টনিয়ার জানিয়েছেন, বিসিবি থেকে আপাতত কোনো নির্দেশনা পাননি। কোভিড-১৯ এর কারণে সীমান্ত অতিক্রম করা সম্ভব কি না তাও নিশ্চিত নন। তবে অনলাইনে কাজ হতে পারে এমনটা ধারণা তার। ইন্সটাগ্রামে রাইজিংবিডিকে তিনি বলেছেন, ‘আগামী দুই বছর বাংলাদেশ ক্রিকেটে আমি যুক্ত থাকবো। করোনা পরিস্থিতিতে আমার কাজ কি হবে তা নিশ্চিত করতে পারছি না। তবে আমি অনলাইনে ক্লাস করিয়ে যাচ্ছি। প্রয়োজনে এখান থেকেই ক্রিকেটারদের সঙ্গে যুক্ত হতে পারব। প্রযুক্তির স্বদ্যব্যবহার আমরা করতেই পারি।’

৩৫ বছর বয়সি এই ইংরেজ স্নাতক ডিগ্রি অর্জন করেছেন যুক্তরাজ্যের স্ট্যাফোর্ডশার বিশ্ববিদ্যালয়ের খেলাধুলা ও শরীরচর্চার বিজ্ঞান বিভাগ থেকে। খেলোয়াড়দের দৈনন্দিন জীবন ছকে বেঁধে দেয়াকে তিনি নিয়েছেন নিজের পেশা হিসেবে। বিভিন্ন সময় বিভিন্ন দল, অ্যাথলেটদের নিয়ে কাজ করেছেন স্টনিয়ের। তার অনলাইন জিমের ফি মাত্র ৯৯ ডলার। যে অর্থ তিনি নিচ্ছেন, সেটাও মায়ের নামে খোলা দাতব্য চিকিৎসা ও সেবাকেন্দ্রে ব্যয় হবে। তার মা ডিয়ানে ২০১৩ সালে ক্যান্সারে মারা যান।

 

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়