ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বৃষ্টি ও ৮২ মিনিটে শেষ প্রথম দিন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বৃষ্টি ও ৮২ মিনিটে শেষ প্রথম দিন

দীর্ঘ ১১৭ দিনের অপেক্ষা শেষে আবার শুরু হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট। সাউদাম্পটনের অ্যাজেস বোলে শুরু হয়েছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচ। এদিন ইংল্যান্ডের হয়ে অধিনায়কত্বের অভিষেক ঘটে বেন স্টোকসের। আর অধিনায়কত্বের অভিষেকে টস জয় দিয়ে শুরু করলেন এই ক্রিকেটার। আর টস জিতে ক্যারিবিয়ানদের ফিল্ডিংয়ের জন্য আমন্ত্রণ জানান স্টোকস।

৩৫ রানে দিন শেষ

টস জিতে ব্যাট করতে নামা ইংল্যান্ড বৃষ্টির বাঁধার মুখে পড়ে। বৃষ্টির বাগড়ায় ১৭.৪ ওভারের বেশি খেলা হয়নি। ১১৭ দিন পর ফেরা আন্তর্জাতিক ক্রিকেটে বৃষ্টির কারণে খেলা হল মাত্র ৮২ মিনিট। সেখানে দিনশেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ৩৫ রান। ক্রিজে আছেন জো ডেনলি (১৪) ও ররি বার্নস (২০)। তারা দুজন আগামীকাল আবার ব্যাট করতে নামবেন। আউট হয়ে ফিরে গেছেন ডম সিবলি ০ রানে।

বার্নস-ডেনলির সতর্ক পথচলা

ক্রিকেট ফেরার দিনে সাউদাম্পটনে বৃষ্টি হয়ে উঠেছে মুখ্য চরিত্র। বৃষ্টির বাধায় খেলা শুরু হতে সময় নিয়েছে ৩ ঘণ্টা। এরপরে নেমেই ৩ ওভার খেলা হতেই আবার বৃষ্টি। ততক্ষণে ১ উইকেট হারিয়ে বসেছে ইংল্যান্ড। এরপরে দ্বিতীয় উইকেটে সতর্কভাবে খেলছে এই দুই ক্রিকেটার। প্রায় ১৮ ওভারে তুলেছে মাত্র ৩৫ রান। তারপর আবার বৃষ্টির বাধায় বন্ধ হয়ে আছে খেলা। এরমধ্যে আরেকবার বৃষ্টি হানা দিয়েছিল। এই মুহূর্তে ব্যক্তিগত হাজার রান থেকে ১ রান দূরে থাকা বার্নস অপরাজিত আছে ২০ রানে। এবং তাকে সঙ্গ দেওয়া ডেনলির সংগ্রহ ১৪ রান।

শুরুতে উইকেট হারালো ইংল্যান্ড

টসে জিতে ব্যাটিং পাওয়া ইংল্যান্ডের পক্ষে ওপেন করতে নামেন ররি বার্নস এবং ডমিনিক সিবলি। তবে দলকে ভালো শুরু এনে দিতে পারেননি তারা। ঘরের মাঠে ব্যাটিংয়ে নেমে শুরুতে উইকেট হারিয়ে বসে স্বাগতিক ইংল্যান্ড। ম্যাচের দ্বিতীয় ওভারে শ্যানন গ্যাব্রিয়েল উড়িয়ে দেন ডম সিবলির উইকেট। দল তখনও রানের খাতা খুলতে পারেনি। এদিকে প্রথম ওভারে কেমার রোচের বল বার্নসের পায়ে লাগলে জোরালো আবেদন করে ক্যারিবিয়ানরা। রিভিউও নেয় তারা। তবে আম্পায়ার নট আউট দেওয়াতে বেঁচে যান বার্নস। পরের ওভারে বার্নসের ব্যাটে রানের খাতা খোলে ইংল্যান্ড। তবে এরপরে আবার বৃষ্টির হানায় বন্ধ হয়ে যায় খেলা। এর আগে ৩ ওভারে ১ উইকেট হারিয়ে ১ রান করে ইংল্যান্ড।

এদিকে দীর্ঘ আট বছর পর ঘরের মাঠে টেস্ট দল থেকে বাদ পড়লেন ইংল্যান্ডের গতিময় পেসার স্টুয়ার্ট ব্রড। আগে থেকেই ব্রডের না খেলার গুঞ্জণ বাতাসে ভাসছিল। অবশেষে তাই সত্যি হলো। ইংল্যান্ডের পেস আক্রমণ সামলাতে জেমস অ্যান্ডারসনের পাশাপাশি দলে আছেন জোফরা আর্চার এবং মার্ক উড। এছাড়াও অধিনায়ক স্টোকস তো আছেনই।

এদিকে ক্যারিবিয়ানরাও চার পেসার নিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছে। রিজার্ভ বেঞ্চ থেকে স্কোয়াডে ডাক পাওয়া শ্যানন গ্যাব্রিয়েল মূল একাদশেই জায়গা করে নিলেন। তাঁর সঙ্গে আছেন কেমার রোচ, আলজারি জোসেফ এবং জেসন হোল্ডার। 

এদিকে বৃষ্টি বাধায় খেলা নির্দিষ্ট সময়ের তিন ঘণ্টা পরে শুরু হচ্ছে। করোনা সঙ্কটকে কাটিয়ে উঠতে পারলেও বৃষ্টি বাধায় ব্যাট-বলের ঠুকঠাক শুরু হতে এই দেরি। বৃষ্টির কারণে এক সেশনের মতো হারালেও আজ ৭০ ওভারের মতো খেলা মাঠে গড়ানোর সম্ভাবনা রয়েছে।

ইংল্যান্ড একাদশ: ররি বার্নস, ডম সিবলি, জো ডেনলি, জ্যাক ক্রলি, বেন স্টোকস (অধিনায়ক), ওলে পোপ, জস বাটলার, ডম বেস, জোফরা আর্চার, মার্ক উড এবং জেমস অ্যান্ডারসন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জন ক্যাম্পবেল, ক্রেইগ ব্র্যাথওয়েট, শামারাহ ব্রুকস, শেই হোপ, রোস্টন চেজ, জারমেইন ব্ল্যাকউড, শেন ডোরিচ, জেসন হোল্ডার (অধিনায়ক), আলজারি জোসেফ, কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

 

ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়