ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্বকাপজয়ী ইংল্যান্ড কিংবদন্তি জ্যাক চার্লটন আর নেই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিশ্বকাপজয়ী ইংল্যান্ড কিংবদন্তি জ্যাক চার্লটন আর নেই

চলে গেলেন ইংলিশ ফুটবল কিংবদন্তি জ্যাক চার্লটন। ১৯৬৬ বিশ্বকাপজয়ী ফুটবল কিংবদন্তি স্মৃতিভ্রম রোগে আক্রান্ত ছিলেন। গত বছর আবার লিম্ফোমায় আক্রান্ত হন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

পারিবারিক বিবৃতিতে বলা হয়েছে, ‘শুক্রবার ১০ জুলাই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জ্যাক। নর্থমল্যান্ডের বাড়িতে ছিলেন তিনি। বয়স হয়েছিল ৮৫ বছর। মৃত্যুর সময় পরিবারের সবাই পাশে ছিল।’

প্রয়াত কিংবদন্তিকে সম্মান জানাতে চলতি সপ্তাহে প্রিমিয়ার লিগের ম্যাচে ফুটবলাররা হাতে কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামবেন। জর্জ চার্লটনের আরেকটি পরিচয়ও আছে। তিনি বিখ্যাত ববি চার্লটনের ভাই।

ইংলিশ প্রিমিয়ার লিগের লিডস ইউনাইটেড ছিল তার দল। ক্লাবটিতে তিনি কাটিয়ে দিয়েছেন ২১ বছর। রেকর্ড ৭৭৩ ম্যাচও খেলেছেন লিডসের হয়ে। আবার খেলোয়াড়ি জীবনকে বিদায় জানানোর পর এই ক্লাবেরই কোচ হয়েছেন তিনি। এছাড়া ১৯৮৬ থেকে ১৯৯৬ পর্যন্ত আয়ারল্যান্ডের কোচ ছিলেন।

রক্ষণ ভাগের দুরন্ত ফুটবলার ছিলেন। ডাক নাম ছিল ‘বিগ জ্যাক’। বিয়ার এবং সিগারেট ইমেজের জন্য বিখ্যাত। ১৯৬৭ সালে ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলার হন তিনি। এর আগের বছরই জিতেছিলেন বিশ্বকাপ। যা ইংল্যান্ডে এখন পর্যন্ত একমাত্র শিরোপা।



ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়