ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ব্রাজিল-আর্জেন্টিনা নয়, আলোচনায় হন্ডুরাসের বাংলাদেশি ফ্যানপেইজ

আমিনুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৭, ২১ মে ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রাজিল-আর্জেন্টিনা নয়, আলোচনায় হন্ডুরাসের বাংলাদেশি ফ্যানপেইজ

হন্ডুরাসের বাংলাদেশি ফ্যানপেইজের কভার ফটো

আমিনুল ইসলাম : বাংলাদেশে যে পরিমাণ ব্রাজিল-আার্জেন্টিনার ফুটবল ভক্ত রয়েছে তাদের তুলনায় অন্যান্য দলের ভক্তের পরিমাণ ক্ষুদ্রকায় পিঁপড়ার মতো। ব্রাজিল-আর্জেন্টিনাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ফ্যানপেইজ খোলার হিড়িক চলছে। কিন্তু সবকিছু ছাপিয়ে আলোচনায় এখন ‘হন্ডুরাসের বাংলাদেশি ফ্যানপেইজ’।

মূলত দূর্বল দল হন্ডুরাসকে নিয়ে মজা করার লক্ষ্যেই খোলা হয়েছিল পেইজটি। নাম দেয়া হয় `We are crazy fans of Honduras football team from Bangladesh’। গুগল ট্রান্সলেটর দিয়ে সেটাকে হন্ডুরাসের ভাষায় ভাষান্তরও করা হয়। আস্তে আস্তে পেইজটির সদস্য সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। কিন্তু সদস্যরা মূলত হন্ডুরাসকে নিয়ে ঠাট্টা ও বিদ্রুপ করতে শুরু করে।

তাদের নিয়ে হাসির ট্রল বানিয়ে পোস্ট দিতে থাকে। কিন্তু একটা সময় হন্ডুরাসের কোনো একজন পেইজটিতে লাইক দেয়ার পাশাপাশি শেয়ার দেন। এরপর গাণিতিক হারে বাড়তে থাকে লাইক ও সদস্য হওয়ার সংখ্যা। বর্তমানে পেইজটির লাইক বা সদস্য সংখ্যা প্রায় ৫০ হাজার।

কিন্তু এখন আর পেইজটি ঠাট্টা-বিদ্রুপ করতে নয়। হন্ডুরাস ও বাংলাদেশের মানুষের মধ্যে একটি ভালো সম্পর্ক গড়ে তোলার। যেখান থেকে সবগুলো হাসি-ঠাট্টার ট্রলগুলো উঠিয়ে নেয়া হয়েছে।
এখানেই শেষ নয়। বিষয়টি টের পায় হন্ডুরাসের জনপ্রিয় দৈনিক ‘এল হেরাল্ডো’। তারা ঘটা করে বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করে। এরপরই মূলত লাইক ও সদস্য সংখ্যা দ্বিগুণ হারে বাড়তে থাকে।

কিন্তু এখন পেইজিতে হন্ডুরাস এবং বাংলাদেশের মানুষের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চলছে। হন্ডুরাসের মানুষ জানতে চাইছে-বাংলাদেশের প্রিয় খেলা কি? বাংলাদেশের জাতীয় ফুল কি? বাংলাদেশ কি ফুটবল খেলে? এমন হাজারো প্রশ্ন। কোনো কোনো হন্ডুরাসিয়ান সাকিব আল হাসান ও তাদের দেশের সেরা খেলোয়াড়ের ছবি পাশাপাশি রেখে পেইজটিতে পোস্ট দিচ্ছে। চলছে আবেগ-ভালোবাসা আর জানা-অজানা প্রশ্ন-উত্তর আদান প্রদান।

ইতিমধ্যে হন্ডুরাসের একটি টিভি চ্যানেল বাংলাদেশি ফ্যানদের কাছ থেকে ভিডিও চেয়েছে। সেটা তারা তাদের দেশে প্রচার করবে। আর সে লক্ষ্যে ইতিমধ্যে হন্ডুরাসের জার্সি ও পতাকা অর্ডার দেয়া হয়েছে। শীঘ্রই হন্ডুরাসকে নিয়ে একটি ফ্লাশমব বানিয়ে ইউটিউবে ছাড়া হবে।

নিছক মজা করতে গিয়ে বিষয়টি কতদূর গড়িয়েছে সেটা এখান থেকেই আঁচ করা যায়। কিন্তু মজা করতে গিয়ে যদি ভালো কিছু হয়, বা সম্পর্ক তৈরি হয় তাহলে খারাপ কি? এমনটাই ভাষ্য বাংলাদেশি এক তরুণের।


রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৪/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়