ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বকাপের দল পরিচিতি : হন্ডুরাস

নেছার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২৪ মে ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপের দল পরিচিতি : হন্ডুরাস

হন্ডুরাস ফুটবল দল

ক্রীড়া ডেস্ক : ২০ দিন পরই মাঠে গড়াবে ব্রাজিল বিশ্বকাপ। ইতিমধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে শুরু করেছে দলগুলো। বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে শীঘ্রই তারা যাত্রা করবে ব্রাজিলের উদ্দেশ্যে। তার আগে রাইজিংবিডির পাঠকদের জন্য ধারাবাহিকভাবে বিশ্বকাপের ৩২টি দল নিয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত তুলে ধরা হবে। তারই ধারাবাহিকতায় আজ আলোচনা করা হল সময়ের আলোচিত দল হন্ডুরাসকে নিয়ে।

বিশ্বকাপে হন্ডুরাসকে হয়তো অনেকে গণনার মধ্যেও রাখবেন না। কেননা অতীতে এই আসরে আশা জাগানিয়া পারফরম্যান্স করতে পারেনি তারা। তবে চমকে দেয়ার সামর্থ্য রয়েছে তাদের।
 
১৯৮২ সালের বিশ্বকাপে বর্তমান চ্যাম্পিয়নকে ১-১ গোলে রুখে দিয়েছিল হন্ডুরাস। গ্রুপের অপর প্রতিপক্ষ দক্ষিণ আয়ারল্যান্ডের সঙ্গেও একই ফলাফল নিয়ে মাঠ ছেড়েছিল তারা।

তবে গত বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকায় তাদের বিশ্বকাপ মিশনটি শেষ হয়েছিল চরম হতাশার মধ্য দিয়েই। নিজেদের প্রথম ম্যাচে চিলির কাছে ১-০ ব্যবধানে হেরেছিল তারা। এরপর বিশ্বচ্যাম্পিয়ন স্পেনও তাদের পরাস্ত করেছে ২-০ গোলে।

হতাশার একটি বিশ্বকাপ দূরে ঠেলে ব্রাজিলে চমক দেখাতে চাইবে হন্ডুরাস। বিশ্বকাপকে সামনে রেখে ৫ মে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছেন কোচ লুইস ফার্নান্দো সুয়ারেজ। তার স্কোয়াডে ইংলিশ লিগ থেকে ৬ জন খেলোয়াড় জায়গা পেয়েছেন।

হালসিটির ডিফেন্ডার মাইনর ফিগোয়েরো, স্টোকসিটির উইলসন প্যালাসিওস ও উইগানের হুয়ান কার্লোস গার্সিয়া বিশ্বকাপে আলো ছড়াবেন; এই প্রত্যাশা থাকবে গোটা হন্ডুরাসবাসীর। তাছাড়া তাদের তারকা খেলোয়াড়দের মধ্যে সেল্টিকের এমিলিও ইজাগুয়েরির নামটি চলে আসবে সবার আগে।
 
২০১১-১২ মৌসুমে দুর্দান্ত মৌসুম কাটিয়ে স্কটিশ প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন তিনি। এ ছাড়া গোলপোস্টের অতন্দ্র প্রহরী নোয়ান ভ্যালাদারেসও আছেন।
 
বিশ্বকাপের স্কোয়াড নিয়ে কোচ সুয়ারেজ বলেছিলেন, ‘আমি বুঝেশুনেই স্কোয়াড নির্বাচন করেছি। ২৩ সদস্যের প্রত্যেকেই নিজ নিজ ক্লাবের হয়ে দারুণ খেলেছে। তবে সবাইকে আমি খুশি করতে পারিনি। দলে যারা স্থান পেয়েছে তারা আশানুরূপ ফলাফল করতে পারবে।’

আসন্ন বিশ্বকাপে হন্ডুরাস লড়বে সুইজারল্যান্ড, ইকুয়েডর ও ফ্রান্সের বিপক্ষে।  বর্তমানে ফিফা র‌্যাংকিংয়ে হন্ডুরাসের অবস্থান ৩০তম।

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৪/নেছার/আমনিুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়