ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

‘শূন্য’র শিখরে সৌম্য

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ৮ জুন ২০২৪   আপডেট: ১৯:৩৫, ১০ জুন ২০২৪
‘শূন্য’র শিখরে সৌম্য

অনেকদিন ধরেই ফর্মে নেই সৌম্য সরকার। তাও জাতীয় দলের সঙ্গে টিকে গেছেন বিশ্বকাপ যাত্রায়। তবে বিশ্বকাপে এসেও নিজেকে হারিয়ে খুঁজছেন বাংলাদেশী ওপেনার। কোনোভাবেই হাসছে না তার ব্যাট। বিশ্বকাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আউট হওয়ার মধ্যে দিয়ে শূন্য রানের চূড়ায় পৌছে গেছেন এই বাঁহাতি। 

আজ শনিবার (৮ জুন) শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ওপেনিংয়ে নেমে কোনো রান না করেই সাজঘরে ফেরত যান সৌম্য। ধনাঞ্জয়া ডি সিলভার বলে স্লগ সুইপ করতে গিয়ে ব্যর্থ হলেন এই বাঁহাতি। এরপর ক্যাচ তুললেন মিড অনে। তাতে ত্রয়োদশবারের মতো টি-টোয়েন্টিতে শূন্য রানে আউট হলেন সৌম্য।

এই ডাক মারার মধ্যে দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ‘ডাক’ বা শূন্য রানের অধিকারী এখন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ডাকের সংখ্যা গিয়ে ঠেকলো ১৩-তে। সমান ১৩টি ডাক রয়েছে আইরিশ অধিনায়ক পল স্টার্লিংয়েরও। তবে স্টার্লিং খেলেছেন ১৪৪ ম্যাচ, সৌম্য ৮৪টি।

এই তালিকার দুইয়ে আছেন রুয়ান্ডার কেভিন ইরাকোজে, আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়েন ও ভারতের রোহিত শর্মা। এরা তিনজনই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ডাক মেরেছেন সমান ১২টি করে। তাই তাদের সামনেও সুযোগ থাকছে সৌম্যকে টপকে যাওয়ার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে সৌম্যের শূন্যটা ছিল চতুর্থ। ১৬ ইনিংসে সব মিলিয়ে তার সংগ্রহ মাত্র ১৫১ রান। গড় ৯.৪৩, স্ট্রাইক রেট ৯৮.৬৯! পঞ্চাশ বহু দূরে, কোনো ইনিংসে পঁচিশও ছুঁতে পারেননি তিনি। সর্বোচ্চ ইনিংস ২১ রানের।

টি-টোয়েন্টির বিশ্ব আসরে শূন্যের রেকর্ডের বিব্রতকর অবস্থা থেকে অবশ্য বেঁচে গেছেন বাংলাদেশী ওপেনার। তার চেয়ে বেশি খালি হাতে ফিরেছেন তিলকারাত্নে দিলশান ও শহিদ আফ্রিদি। বিশ্বকাপের দুজনই রানের খাতা খোলার আগে আউট হয়েছেন ৫ বার করে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়