ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ ২০২৪

সরাসরি: কানপুরে আবার বৃষ্টি, মধ্যাহ্ন বিরতিতে দুই দল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ২৭ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৩:০৫, ২৭ সেপ্টেম্বর ২০২৪
কানপুরে আবার বৃষ্টি, মধ্যাহ্ন বিরতিতে দুই দল

::: সংক্ষিপ্ত স্কোর :::
বাংলাদেশ ১ম ইনিংস: ৭৪/২ (২৬ ওভার)

সাদমানেরও বিদায়
জাকির হাসানের বিদায়ের রেশ কাটতে না কাটতেই একই পথ ধরলেন সাদমান ইসলাম। তিনিও আকাশ দীপের বলে পরাস্ত হয়েছেন। ৩৬ বলে ২৪ রান করে আউট হলেন এই ওপেনার।

রাউন্ড দ্য উইকেট এসেছিলেন আকাশ দীপ। তার বল সাদমানের প্যাডের উপর দিকে আঘাত করে। আবেদন করেন আকাশ, আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউ নেওয়ার ইঙ্গিত করেন। বোলারের দাবিতে সাড়া দেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

আরো পড়ুন:

খালি চোখে মনে হয়েছিল বল লেগ স্টাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাবে। কিন্তু তৃতীয় আম্পায়ারের রিপ্লেতে দেখা গেল, বল লেগ স্টাম্পে লাগতো। আম্পায়ার নিজের ভুলের সিগনাল দিয়েই আঙ্গুল তুলে দেন।

ক্রিজে মুমিনুলের নতুন সঙ্গী বাংলাদেশ অধিনায়ক নাজমুল।

কোনো রান না করেই জাকিরের বিদায়
চেন্নাইয়ে আক্রমণাত্মক মেজাজে খেলছিলেন জাকির হাসান। কানপুরে দেখা গেল তার উল্টো রূপ। শুরু থেকেই টেস্ট মেজাজে খেলে যাচ্ছিলেন বাংলাদেশী ওপেনার। তবে তার অতিরিক্ত ডিফেন্সিভ হতে গিয়ে ডেকে আনলেন বিপদ। আকাশ দীপের বলে কোনো রান না করেই ফিরে গেছেন জাকির।

২৪ বল খেলে ০ রানে আউট হয়েছেন জাকির। রাউন্ড দ্য উইকেট এসে জাকিরকে তৃতীয় স্লিপে ক্যাচে পরিণত করেছেন আকাশ। এই উইকেটে আকাশের চেয়ে বেশি অবদান জশস্বী জয়সওয়ালের। দারুণ দক্ষতায় মাটি স্পর্শ করার ঠিক আগমুহূর্তে ক্যাচটি তালুবন্দি করেছেন জয়সওয়াল।

ক্রিজে সাদমানের সঙ্গী মুমিনুল হক।

দুই ওপেনারের সাবধানী শুরু
কানপুরে ব্যাট করতে নেমে সাবধানী শুরু করেছেন বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম। দুজন মিলে দেখেশুনে খেলে পার করেছেন চার ওভার। শুরুর তিন ওভারে কেউ বাউন্ডারি হাঁকাতে না পারলেও চতুর্থ ওভারে এসে বাউন্ডারি হাঁকিয়েছেন সাদমান।

ভারত একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, আকাশ দীপ, জসপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজ।

বাংলাদেশ একাদশে দুই পরিবর্তন
চেন্নাই টেস্টের একাদশ থেকে দুটি পরিবর্তন নিয়ে কানপুরে নেমেছে বাংলাদেশ। নাজমুল জানিয়েছেন, দুই পেসার নাহিদ রানা ও তাসকিনের জায়গায় দলে ঢুকেছেন তাইজুল ইসলাম ও খালেদ আহমেদ। অর্থাৎ তিন স্পিনার ও দুই পেসার নিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছে বাংলাদেশ।

এ বছর এপ্রিলে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে নিজের সর্বশেষ টেস্ট খেলেছিলেন বাঁহাতি স্পিনার তাইজুল। সেই ম্যাচটি ছিল পেসার খালেদরও সর্বশেষ টেস্ট।

বাংলাদেশ একাদশ
জাকির হাসান, সাদমান ইসলাম, মুমিনুল হক, নাজমুল হোসেন (অধিনায়ক),মুশফিকুর রহিম,সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ, তাইজুল ইসলাম ও খালেদ আহমেদ।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
কানপুরে টস হেরে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তার আমন্ত্রণে আগে ব্যাট করবে বাংলাদেশ।

আকাশের অবস্থা দেখে আগে ফিল্ডিং নিয়েছেন রোহিত। যদিও কানপুরের পিচ ব্যাটারদের পক্ষেই কথা বলবে ধারণা দিয়েছেন ধারাভাষ্যকার মুরালি কার্তিক। একাদশে তিন পেসার রেখেছে ভারত।

১১টায় শুরু হবে খেলা
বৃষ্টির কারণে দেরিতে শুরু হচ্ছে কানপুর টেস্ট। ভেজা আউটফিল্ডের কারণে নির্ধারিত সময়ে টস শুরু করা যায়নি। এরপর ১০টায় মাঠ পরিদর্শন করে আম্পায়াররা জানিয়েছেন, টস হবে বাংলাদেশ সময় সাড়ে ১০টায়। খেলা শুরু হবে ১১টায়।

মুশফিকের ব্যাটিং শ্যাডো, মাঠে সাকিব-শান্ত
কানপুরে বৃষ্টির কারণে টস হতে দেরি হচ্ছে। তবে ক্রিকেটাররা গা গরম করে নিচ্ছেন। বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিমকে দেখা গেছে ব্যাটিং শ্যাডো করে গা গরম করতে।

মাঠে প্রবেশ করতে দেখা গেছে এই টেস্টকে ঘিরে আলোচনার জন্ম দেওয়া সাকিব আল হাসান ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে। বল হাতে নিজেকে ঝালিয়ে নিতেও দেখা গেছে সাকিবকে।

পিচ রিপোর্ট
কানপুরের পিচ কেমন হবে এ নিয়ে আলোচনার শেষ নেই। ম্যাচের দিক সকালে দেখা গেছে পিচ কালো মাটির। তবে ঘাস আছে যথেষ্ট। তাতে বলা যায় পেসাররা সকালে সুবিধা করতে পারবেন না। আদর্শ ব্যাটিং পিচ হতে যাচ্ছে কানপুরে। সেই সঙ্গে আবহাওয়ার ওপর নির্ভর করেছে অনেক কিছু।

ভেজা আউটফিল্ড, টস হতে দেরি
কানপুরে গতকাল থেকেই ঝরছিল বৃষ্টি। শঙ্কা তৈরী হয়েছিল ম্যাচের টস নিয়ে। আজ শঙ্কাই সত্যি প্রমাণিত হলো। ভেজা আউটফিল্ডের কারণে নির্ধারিত সময়ে মাঠে আসেননি দুই অধিনায়ক ও ম্যাচ অফিসিয়ালরা।

কানপুর থেকে রাইজিংবিডির প্রতিনিধি সাইফুল ইসলাম রিয়াদ জানিয়েছেন, মাঠ পরিদর্শনের পরবর্তী সময় নির্ধারণ করা হয়েছে ১০টা। এরপর জানা যাবে টসের সময়ক্ষণ।

আবহাওয়ার পূর্বাভাস
কানপুর টেস্টকে ঘিরে চোখ রাঙাচ্ছে আবহাওয়া। অথচ গতকালও ছিল উত্তপ্ত। সকাল থেকে তাপমাত্রা কমতে থাকে। বেলা গড়াতেই নামে ঝুম বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, এমন থাকতে পারে আরও তিন দিন।

বৃষ্টির কারণে বাংলাদেশ দল অনুশীলন করতে পারেনি। মাঠে এসে ওয়ার্মআপ শুরু করতেই নামে বৃষ্টি। সঙ্গে সঙ্গে কাভারে ঢেকে দেওয়া হয় মাঠ। এখন নির্ধারিত সময়ে টস হয় কি না, এটাই দেখার।

যেমন হতে পারে বাংলাদেশের একাদশ
কানপুর টেস্টের জন্য তৈরি করা হয়েছে দুই উইকেট। বৃষ্টি শুরুর আগে উইকেট দেখেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। স্পিন সহায়ক উইকেটে বাংলাদেশ দলের একাদশে আসতে পারে পরিবর্তন। তিন পেসারের পরিবর্তে নামতে পারে দুই পেসার, তার বদলে একজন স্পিনার বাড়বে। 

আলোচনায় সাকিব
কানপুর টেস্টের সবটা আলো নিজের দিকে টেনে নিয়ে গেছেন সাকিব আল হাসান। আলোচনা হওয়ার কথা ছিল বাংলাদেশের ব্যাটিং পারফরম্যান্স নিয়ে। সকাল থেকে কানপুরের আকাশের কান্নায় আলোচনার মোড় ঘুরতে থেকে। দুপুর হতে সাকিব আল হাসানের অবসর ঘোষণায় আড়ালে পড়ে যায় বাকিসব কিছুই। 

সাকিব জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট খেলে অবসর নিতে চান। শর্ত জুড়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। নাহয় কানপুরেই শেষ। বিসিবিও সাফ জানিয়ে দিয়েছে সাকিবের নিরাপত্তার ব্যাপারটি তাদের হাতে নেই।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়