ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

চল্লিশে থামলেন ব্রাভো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১১:৩৮, ২৭ সেপ্টেম্বর ২০২৪
চল্লিশে থামলেন ব্রাভো

ফিরতে পারবেন না ধরেই নিয়েছিলেন। তবুও সময় নিয়েছিলেন। কিন্তু তাতেও কাজ হলো না। ক্রিকেটকে গুডবাই বলতেই হলো ওয়েস্ট ইন্ডিজের অন্যতম সেরা ক্রিকেটার ডোয়াইন ব্রাভোকে। 

সব ধরণের ক্রিকেট থেকে ব্রাভো সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তাতে চল্লিশে থামতে হলো তাকে। সিপিএলের এবারের মৌসুম খেলে অবসর নিতে চেয়েছিলেন। কিন্তু গত মঙ্গলবার কুঁচকিতে চোট পান ত্রিনবাগো নাইট রাইডার্সের এই অলরাউন্ডার। ফলে পুরো মৌসুম থেকেই ছিটকে যান তিনি। নিশ্চিত হওয়ার একদিন পরই এলো সব ধরনের ক্রিকেট ছাড়ার ঘোষণা। 

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট শিকারী এই বোলার আগামী সপ্তাহেই একচল্লিশে পা রাখতেন। খেলা চলাকালীন অবস্থাতেই কোচিংয়ে ঢুকেছিলেন তিনি। গত আইপিএলে কাজ করেছেন চেন্নাইয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন আফগানিস্তানের পেস বোলিং কোচ। 

আরো পড়ুন:

অবসরের ঘোষণা দিয়ে ইন্সটাগ্রামে ব্রাভো লিখেছেন, ‘মন চালিয়ে যেতে চায়, কিন্তু শরীর ব্যথা ও ধকল আর সহ্য করতে পারছে না। আমি নিজেকে এমন অবস্থানে ঠেলে দিতে পারব না, যেখানে সতীর্থ, ভক্ত কিংবা যে দলের প্রতিনিধিত্ব করছি, তারা আমার জন্য হতাশ হবে। তাই ভারাক্রান্ত হৃদয় নিয়েই বলছি, আমি আনুষ্ঠানিকভাবে খেলাটি থেকে আমার অবসর ঘোষণা করছি। আজ চ্যাম্পিয়ন বিদায় জানাচ্ছে।’ 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১২ এবং ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন ব্রাভো। একেবারে তরুণ বয়সে ২০০৪ সালে পেয়েছেন চ্যাম্পিয়নস ট্রফি। সারা বিশ্ব চষে বেড়িয়ে খেলেছেন ফ্রাঞ্চাইজি লিগে। জিতেছেন অজস্র ট্রফি। ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ৬৩১ টি-টোয়েন্টি উইকেট পেয়েছেন। তার ধারেকাছেও নেই আর কেউ।

২০১০ সালের পর টেস্ট, ২০১৪ সালের পর ওয়ানডে এবং ২০২১ সালের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ব্রাভোকে দেখা যায়নি। ফ্রাঞ্চাইজি ক্রিকেটের প্রার্দুভাবে টি-টোয়েন্টি ক্রিকেটই বেছে নিয়েছিলেন। আজ এই দেশ কাল ওই দেশ, আজ এই দল কাল ওই দল; এভাবেই বছরের পর বছর টি-টোয়েন্টি ক্রিকেট চালিয়ে গেছেন। শেষমেশ ঘরের মাঠে সিপিএল খেলতে গিয়েই তাকে থামতে হলো।

৫৮২ টি-টোয়েন্টি ম্যাচে ৬৯৭০ রান করেছেন ডানহাতি ব্যাটসম্যান। ৬ হাজারেরও উপরে রান ও ছয়শ উইকেট পাওয়া একমাত্র ক্রিকেটার ব্রাভো। অর্জনের শৃঙ্গে থেকেই ব্রাভো বিদায় নিলেন ক্রিকেট মঞ্চ থেকে। 

ঢাকা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়