ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

হাইকোর্টে ব্যারিস্টার রফিকুলের জামিন

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১১-২৬ ৪:০১:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-২৬ ৫:৪১:৩০ পিএম

নিজস্ব প্রতিবেদক : সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার মামলায় তিন বছর কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মো. শওকত হোসেনের একক বেঞ্চ সাজার বিরুদ্ধে করা আপিল শুনানির জন্য গ্রহণ করে এ আদেশ দেন।

আদালতে রফিকুল ইসলাম মিয়ার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী। অন্যদিকে, দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

পরে আইনজীবী রাগিব রউফ চৌধুরী জানান, আদালত আপিল শুনানির জন্য গ্রহণ করে জরিমানা স্থগিত করে ছয় মাসের জামিন দিয়েছেন।

গতকাল বিএনপির এ আইনজীবীর পক্ষে আপিল দায়ের করেন ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী।

সম্পদের তথ্য বিবরণী দাখিল না করার মামলায় গত ২০ নভেম্বর রফিকুল ইসলাম মিয়াকে ৩ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ-৬ আদালতের বিচারক ড. শেখ গোলাম মাহবুব। কারাদণ্ডের পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো তিন মাসের কারাদণ্ডের আদেশ দেন বিচারক। রায় ঘোষণার পরপরই আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

২০ নভেম্বর সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে ইস্কাটনের বাসায় ফেরার পর রফিকুল ইসলাম মিয়াকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশের একটি দল। পরে ২১ নভেম্বর ঢাকা মহানগর হাকিম মাহমুদা আক্তারের আদালতে হাজির করা হলে তাকে কারাগারে পাঠানো নির্দেশ দেওয়া হয়।

সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার অভিযোগে ২০০১ সালে ৭ এপ্রিল ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার বিরুদ্ধে নোটিশ জারি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের নোটিশ ওই বছরের জুনের ১০ তারিখে রফিকুল ইসলাম মিয়া গ্রহণ করলেও কোনো জবাব দেননি।

পরে ২০০৪ সালের ১৫ জানুয়ারি তার বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। পরে ওই বছরের ৩০ নভেম্বর তার বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয় এবং ২০১৭ সালের ১৪ নভেম্বর বিচার শুরু হয়। বিচারকরা ছয়জনের সাক্ষ্য নিয়ে রায় দেন। রায় ঘোষণার সময় ব্যারিস্টার রফিকুল ইসলাম আদালতে হাজির ছিলেন না।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৮/মেহেদী/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন