ঢাকা, বুধবার, ৯ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বউতলায় বউমেলা

গাজী মুনছুর আজিজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৭ ৫:১২:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৭ ৫:১২:৪৫ পিএম
বউতলায় বউমেলা
Voice Control HD Smart LED

গাজী মুনছুর আজিজ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের জয়রামপুর গ্রামের ভট্টপুর প্রাথমিক বিদ্যালয়ের মাঠের বটতলায় বৈশাখ মাসের দ্বিতীয়দিন পূজায় বসেন সনাতনধর্মী নারীরা।  সে উপলক্ষ্যে বসে মেলা। যেহেতু বাড়ির বউয়েরা এ পূজায় বসেন এবং পূজার জন্য মেলা তাই এ মেলা স্থানীয়দের কাছে ‘বউমেলা’ নামে পরিচিতি। স্থানটির নামকরণও হয়েছে সেই হিসেবে-‘বউতলা’।

বটগাছটির একপাশে খাল। খালের পাশে রাস্তা। এরপর মাঠ। মাঠের একপাশে বড় একটি পুকুর। অন্যপাশে প্রাথমিক বিদ্যালয়। এরই মাঝে বিশাল বটগাছটি দাঁড়িয়ে। গাছের গোড়া রাস্তার দিকে হলেও এর ডালপালা ছড়িয়ে আছে মাঠজুড়ে। প্রতি বছরের মতো পূজা করতে এসেছেন সোনারগাঁয়ের অপর্ণা সাহা। তিনি বলেন, মনের আশা পূর্ণ করতে প্রতিবছর বৈশাখ মাসের দ্বিতীয়দিন সকালে আমরা বটতলায় পূজার আসরে বসি। পূজার জন্য আমরা আম, কলা, কাঁঠাল, তরমুজসহ বিভিন্ন মৌসুমী ফল নিয়ে এসে বটতলায় রাখি ভোগ হিসেবে। পূজা শেষে এসব খাবার পুণ্যার্থীদের মাঝে প্রসাদ হিসেবে বিতরণ করি। এছাড়া অনেকে মানত করে পূজায় ছাগল বা কবুতর ভোগ দেন। পূজা করতে আসা ইতিকা সাহা ও সৌভাগ্য দাস বলেন, সংসারের সুখ-শান্তি ও স্বামী-সন্তানের মঙ্গল কামনায় আমরা এ পূজা করে আসছি প্রতি বছর।

 



মেলায় ঘুরে দেখা যায় মুড়ি, মোয়া, গজা, জিলাপিসহ নানা পদের মিষ্টি এবং আচারের সমারোহ। রয়েছে দেশিয় বিভিন্ন খাবার। পাশাপাশি আছে শিশুদের খেলনা, মাটির তৈরি ঘোড়া, বাঘ, সিংহ, বাশ-বেত-কাঠের সরঞ্জাম, হাতপাখাসহ দেশিয় বিভিন্ন পণ্য। সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি শাহেদ কায়েস বলেন, এ বটগাছের বয়স শত বছরের বেশি বলে এখানকার অনেকে মত দেন। মূলত বটতলা সিদ্ধেশ্বরী কালীতলা নামে পরিচিত। কিন্তু বউমেলার জন্য এ বটতলা এখন বউতলা নামেই বেশি পরিচিত। এছাড়া সনাতনধর্মী নারীরা তাদের স্বামী-সন্তান ও সংসারের কল্যাণ কামনায় প্রতিবছর বৈশাখ মাসের দ্বিতীয়দিন সকালে এখানে পূজা করেন, ভোগ দেন। আর পূজা উপলক্ষে মাঠজুড়ে লোকজ পণ্যের মেলা বসে। তাই মেলার নাম হয়েছে বউমেলা। পূজা সনাতনধর্মী নারীরা করলেও মেলাটা সার্বজনীন। এ মেলা সোনারগাঁয়ের শত বছরের লোকজ ঐতিহ্য। পূজা দ্বিতীয় দিন হলেও মেলা চলে পাঁচ দিন। 

ছবি : লেখক



রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৯/তারা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge