ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্যান্ডার্স থাকলে ট্রাম্প হারতেন!

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৬, ১২ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্যান্ডার্স থাকলে ট্রাম্প হারতেন!

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের পরিবর্তে বার্নি স্যান্ডার্স প্রার্থী হলে ডোনাল্ড ট্রাম্প হেরে যেতেন।

নির্বাচনের আগে করা একটি ব্যক্তিগত জরিপে এমন তথ্য উঠে এসেছিল। ৮ নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি হেরে যাওয়ার পর এ নিয়ে নানা বিশ্লেষণ চলছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার হাফিংটন পোস্ট এ জরিপ প্রকাশ করেছে।

ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন চেয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। শেষ পর্যন্ত স্যান্ডার্স হেরে যান এবং দলীয় মনোনয়ন পান হিলারি। কিন্তু এখন ডেমোক্রেটিক পার্টির একাংশের দাবি, স্যান্ডার্স থাকলে ট্রাম্পকে হারানো যেত।

নির্বাচনের দুই দিন আগে গ্রাভিস মার্কেটিং নামে একটি প্রতিষ্ঠানকে দিয়ে করানো জাতীয় পর্যায়ে জরিপে উঠে আসে, প্রেসিডেন্ট নির্বাচনে স্যান্ডার্স প্রার্থী হলে তিনি ৫৭ শতাংশ ভোট পেতেন। আর ট্রাম্প পেতেন ৪৪ শতাংশ ভোট। ফলে অনায়াশে জয়ী হতেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী স্যান্ডার্স।

ফ্লোরিডার বিদায়ী কংগ্রেসম্যান অ্যালান গ্রেসন এই জরিপের জন্য ব্যক্তিগত অর্থ ব্যয় করেন। দলীয় মনোনয়ন পর্বে তিনি স্যান্ডার্সকে সমর্থন করেছিলেন।

জরিপের ফলাফলে বলা হয়েছে, মোট ভোটারদের মধ্যে যে এক-তৃতীয়াংশ স্বাধীন ভোটার রয়েছেন, তার মধ্যে ৫৫ শতাংশ স্যান্ডার্স এবং ৪৫ শতাংশ ট্রাম্প পেতেন।

তবে এই জরিপে যে তথ্য উঠে এসেছে, নির্বাচনে স্যান্ডার্স প্রার্থী হলে তা কতটা সত্য হতো, বলা মুশকিল। কারণ, নির্বাচনের আগে জাতীয় পর্যায়ের সব জরিপেই হিলারি এগিয়ে ছিলেন। এমন কি রয়টার্স-ইপসোস তাদের জরিপের ফলাফলে বলেছি, হিলারির জয়ের সম্ভাবনা ৯০ শতাংশ। কিন্তু বাস্তবে তার উল্টো হলো বৈকি।
 

 


রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়